কাটমানির অভিযোগ জানান প্রশাসনকে, নির্দেশ মমতার, চালু টোল ফ্রি নম্বর

সরকারি প্রকল্পের পাশাপাশি মানুষের কাছে থেকে নানা অছিলায় নেওয়া তোলা ফেরত দিতে দু’দিন আগেই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০১৯ ০৩:৩০
Share:

তৃণমূল ভবন থেকে বেরোচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র

কাটমানি ও তোলাবাজির টাকা ফেরত দেওয়ার নির্দেশে রাজ্যজুড়ে যে ‘অস্থিরতা’ তৈরি হয়েছে, তাতে রাশ টানতে এ বার সক্রিয় হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সরকারি প্রকল্পের পাশাপাশি মানুষের কাছে থেকে নানা অছিলায় নেওয়া তোলা ফেরত দিতে দু’দিন আগেই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার পর থেকে টাকা ফেরতের দাবিতে রাজ্যের বিভিন্ন জেলায় তৃণমূলের নেতা-কর্মীদের উপর হামলা, বিক্ষোভ বাড়ছে। কোথাও কোথাও রক্তারক্তি কাণ্ডও ঘটেছে। শুক্রবার দলের নদিয়া জেলার সঙ্গে বৈঠকে মমতাই বললেন, কেউ কোথাও টাকা নিয়েছে, এই অভিযোগ পেলে আইন নিজেদের হাতে তুলে নেবেন না। নির্দিষ্ট ভাবে অভিযোগ পেলে প্রশাসনকে জানাবেন। টোল ফ্রি নম্বরেও (১৮০০৫৫৫৮২৪৪, এসএমএস করা যাবে ৯০৭৩৩০০৫২৪) জানাতে পারেন। কাউকে রেয়াত করা হবে না। আর্থিক অপরাধ তদন্তের শাখা (ইকনমিক অফেন্স সেল) দিয়ে গ্রেফতার করাব।

কাটমানি নেওয়ার তালিকায় দলের বিধায়ক-সাংসদরা থাকলে, তাঁরাও রেহাই পাবেন না বলে এ দিনের বৈঠকে স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। লোকপাল এবং লোকায়ুক্তের মাধ্যমে তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সংস্থান রয়েছে বলেও জানিয়ে দিয়েছেন মমতা।

Advertisement

দলের নেতা-কর্মীদের তোলাবাজি যে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে, তা বুঝে কড়া পদক্ষেপ করতে চাইছেন মমতা। সে জন্য ইতিমধ্যে গ্রেফতারও শুরু হয়েছে। কিন্তু মানুষ যে ভাবে নিজেদের টাকা উদ্ধারে তৃণমূলের নেতা-কর্মীদের বাড়িতে চড়াও হচ্ছেন, তাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির সমস্যা হচ্ছে বলে প্রশাসন সূত্রের খবর। এ দিন মমতা সে জন্যই দলের নেতা-কর্মীদের মারফৎ সাধারণ মানুষকে পরামর্শ দিলেন, আইন নিজেদের হাতে তুলে না নিতে।

সরকারি উন্নয়ন প্রকল্পগুলির টাকা মানুষের কাছে ঠিকভাবে পৌঁছে না দিয়ে এবং সেই প্রকল্পগুলি থেকে তৃণমূল নেতাদের একাংশ কাটমানি নেওয়ায় লোকসভা ভোটে ঘাসফুলকে কিছুটা হলেও বেগ পেতে হয়েছে বলে তৃণমূল শীর্ষ নেতৃত্বের ধারণা। সেই দুর্নীতির ভাবমূর্তি থেকে দলকে ‘শুদ্ধকরণে’ তাই এ বার প্রশাসনিক স্তরেই ব্যবস্থা নিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

তবে তৃণমূলের কেউ কাটমানি নেন না দাবি করে এ দিনই চন্দ্রকোনায় রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, ‘‘সাধারণভাবে তৃণমূলের কোনও জনপ্রতিনিধি দুর্নীতির সঙ্গে যুক্ত নন। তবে ১ শতাংশও যদি কেউ থেকে থাকেন, তার জন্যই আমাদের দলনেত্রী সরব হয়েছেন। উনি জানাতে চাইছেন, সাধারণ মানুষ যেন সরকারের সব পরিষেবা প্রকল্প পুরোপুরি বুঝে নিন।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন