International Mangrove Day

পালিত হল আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস

ক্যানিং ১ ব্লকেই ১ কোটি ম্যানগ্রোভ রোপণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রের খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ক্যানিং শেষ আপডেট: ২৭ জুলাই ২০২০ ০৩:০৪
Share:

প্রতীকী ছবি

সুন্দরবন জুড়ে রবিবার পালিত হল আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস। আমপানে সুন্দরবনের ম্যানগ্রোভের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতি সামলাতে মুখ্যমন্ত্রীর নির্দেশে গোটা সুন্দরবন জুড়ে পাঁচ কোটি ম্যানগ্রোভ গাছ লাগানোর পরিকল্পনাও করা হয়েছে। ইতিমধ্যেই ম্যানগ্রোভ রোপণের কাজ শুরু হয়েছে সুন্দরবনের বিভিন্ন এলাকায়। এরই মধ্যে রবিবার সুন্দরবন জুড়ে পালিত হল দিনটি। সুন্দরবনের ক্যানিং, বাসন্তী, গোসাবা-সহ আশপাশের ব্লকগুলিতে এ দিন ব্লক প্রশাসনের উদ্যোগে ম্যানগ্রোভ রোপণ করা হয়। পাশাপাশি ম্যানগ্রোভ বাঁচানোর বার্তা নিয়ে গ্রামের মহিলারা র্যালিও করেন বিভিন্ন এলাকায়।

Advertisement

ক্যানিংয়ের নিকারিঘাটা পঞ্চায়েত এলাকায় ম্যানগ্রোভ দিবস উদযাপনের অনুষ্ঠানটি হয়। উপস্থিত ছিলেন জেলার নোডাল অফিসার সৌরভ চট্টোপাধ্যায়, ক্যানিং ১ বিডিও নীলাদ্রিশেখর দে, স্থানীয় পঞ্চায়েত প্রধান তাপসী সাঁফুই-সহ অনেকে।

ক্যানিং ১ ব্লকেই ১ কোটি ম্যানগ্রোভ রোপণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রের খবর। ইতিমধ্যেই ২৫ লক্ষ ম্যানগ্রোভের চারা তৈরির জন্য নার্সারি গড়ে তোলা হয়েছে মাতলা নদীর চরে, নিকারিঘাটা পঞ্চায়েত এলাকায়। সৌরভ বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশে আমরা সুন্দরবন জুড়ে পাঁচ কোটি ম্যানগ্রোভ রোপণের কাজ শুরু করেছি। ইতিমধ্যেই সব ব্লকে সেই কাজ শুরু হয়েছে। ম্যানগ্রোভের চারা তৈরির জন্য প্লাস্টিকের পরিবর্তে পরিবেশবান্ধব চটের প্যাকেট ব্যবহার করা হচ্ছে। গোটা সুন্দরবন জুড়ে আরও বেশি ম্যানগ্রোভ লাগানোর বার্তা দিতেই এই বিশেষ দিনটি উদযাপন করা হচ্ছে।”

Advertisement

ক্যানিংয়ের পাশাপাশি বাসন্তীর মসজিদবাটি ও গোসাবার কচুখালি পঞ্চায়েত এলাকায় ম্যানগ্রোভ দিবস উদযাপন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন