যাদবপুরে কাশ্মীরিদের জন্য হস্টেল-বিধি শিথিল

১০-১২ জন কাশ্মীরি ছাত্র যাদবপুরে ভর্তি হলেও তাঁরা এখনও হস্টেলে ওঠেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৯ ০২:১৮
Share:

—ফাইল চিত্র।

অস্থিরতা লেগেই থাকে। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের তৎপরতাকে ঘিরে ভূস্বর্গ আরও অস্থির হয়ে উঠেছে। কলকাতা-সহ দেশের নানা প্রান্তে থাকা কাশ্মীরি পড়ুয়া ও অন্যেরা বাড়িতে চিঠিপত্র লিখতে পারছেন না, ফোনও করতে পারছেন না। এই অবস্থায় কাশ্মীরি পড়ুয়াদের পাশে দাঁড়াচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাঁদের ক্ষেত্রে হস্টেল পাওয়ার নিয়ম কিছুটা শিথিল করা হচ্ছে। চলতি শিক্ষাবর্ষে তাঁদের হস্টেল পেতে অসুবিধা হবে না বলে জানান রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু।

Advertisement

১০-১২ জন কাশ্মীরি ছাত্র যাদবপুরে ভর্তি হলেও তাঁরা এখনও হস্টেলে ওঠেননি। রেজিস্ট্রার মঙ্গলবার বলেন, ‘‘ক্যাম্পাসের বাইরে থাকায় কাশ্মীরি পড়ুয়াদের অনেকেরই অসুবিধে হচ্ছে। কাশ্মীরে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় অনেক পড়ুয়ার বাড়ির লোকজন টাকা পাঠাতে পারছেন না।’’ অসুবিধার কথা জানতে পেরেই কাশ্মীরি পড়ুয়াদের দ্রুত হস্টেলের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের খবর। এসএফআইয়ের নেতৃত্বাধীন কলা বিভাগের ছাত্র সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, ভর্তি হতে এসে কাশ্মীরি পড়ুয়ারা কোনও রকম অসুবিধার মুখে পড়লে তারা পাশে থাকবে। এরই মধ্যে এবিভিপি-র সমর্থক পড়ুয়াদের একাংশ এ দিন কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির সমর্থনে ক্যাম্পাসে সভা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন