JMB

বুদ্ধগয়া বিস্ফোরণ-কাণ্ডে জেএমবি নেতা মনিরুল গ্রেফতার কলকাতায়

গত বছরের জানুয়ারি মাসে দলাই লামার পরিদর্শনের আগে বুদ্ধগয়ায় বিস্ফোরণের ছক কষা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:১৬
Share:

ধৃত মনিরুল ইসলাম।—নিজস্ব চিত্র।

বুদ্ধগয়া বিস্ফোরণ-কাণ্ডে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) নেতা মনিরুল ইসলামকে গ্রেফতার করল কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)। শুক্রবার রাতে শিয়ালদহ থেকে কওসর ওরফে বোমা মিজানের অন্যতম সহযোগীওই জঙ্গি নেতাকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

এসটিএফ সূত্রে খবর, এত দিন বিভিন্ন রাজ্যে গা ঢাকা দিয়েছিল মনিরুল। কলকাতা থেকে সড়কপথে বাংলাদেশে পালানোর আগে গোপন সূত্রে খবর পেয়ে, তাকে গ্রেফতার করেন গোয়েন্দারা।

পশ্চিমবঙ্গ ও অসমকে কেন্দ্র করে জেহাদের প্রস্তুতি নিয়েছিল জেএমবি জঙ্গি নেতা কওসর। ওই দলেই ছিল মনিরুল। বেঙ্গালুরু থেকে গ্রেফতারের করা হয় কওসরকে। তাকে জেরা করে মনিরুলের বিষয়ে তথ্য পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন: সন্ধ্যা গড়িয়ে গেলেও রাজীব কুমার এখনও বেরোননি সিবিআই দফতর থেকে, রবিবার ফের ডাকার সম্ভাবনা

আরও পড়ুন: যোগীর রাজ্যে ভেজাল মদে মৃত্যু ৪৪ জনের​

গত বছরের জানুয়ারি মাসে দলাই লামার পরিদর্শনের আগে বুদ্ধগয়ায় বিস্ফোরণের ছক কষা হয়েছিল। ব্যাপক আকারের বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল। সেই ছক ব্যর্থ হওয়ার পরে কওসর সহ গা ঢাকা দিয়েছিল ওই দলের সদস্যরা।

২০১৪-য় বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনাতেও অন্যতম চক্রী ছিল কওসর, মনিরুলেরা। শনিবার মনিরুলকে ব্যাঙ্কশাল কোর্টে তোলা হলে বিচারক ২৩ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

(দুই বর্ধমান, দুর্গাপুর, আসানসোল, পুরুলিয়া, দুই মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা খবর, 'বাংলার' খবর পড়ুন আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন