Justice Abhijit Gangopadhyay

কোর্টের নির্দেশের পরেও ‘ঘোমটা’ এসএসসির! ক্ষুব্ধ বিচারপতি ডেকে পাঠালেন সচিবকে

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, এই দুর্নীতি তো জনসমক্ষে আনা প্রয়োজন। এর পাশাপাশি, বিচারপতি গঙ্গোপাধ্যায় কমিশনের সচিবকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১২:১৮
Share:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

আদালতের নির্দেশের পরেও স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর ভূমিকায় আবার ক্ষোভপ্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার নবম-দশমের একটি নিয়োগ মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, “আদালতের নির্দেশের পরও স্কুল সার্ভিস কমিশনের কাজ দেখে আশ্চর্য হলাম। ওএমআর শিট প্রকাশ করতে বলা হয়েছিল। সেখানে কেন প্রার্থীর রোল নম্বর এবং জন্মতারিখ দিতে হবে? কেন এই ঘোমটা?”

Advertisement

একই সঙ্গে তাঁর পর্যবেক্ষণ, “এই দুর্নীতি তো জনসমক্ষে আনা প্রয়োজন। সেখানে এখনও কেন আড়াল করছে কমিশন?” এর পাশাপাশি বিচারপতি গঙ্গোপাধ্যায় কমিশনের সচিবকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। কমিশনের আইনজীবীর উদ্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, “আদালতের নির্দেশের পরও কেন স্বচ্ছতা নেই? আপনাদের এই ভূমিকায় আদালত মোটেই সন্তুষ্ট নয়।”

এ প্রসঙ্গে স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীর যুক্তি, ওয়েবসাইটে যান্ত্রিক সমস্যা রয়েছে। এখনও অবধি সব ওএমআর শিট আপলোড করা যায়নি। বৃহস্পতিবারই সব শেষ হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

গত ১৪ ডিসেম্বর বিচারপতি গঙ্গোপাধ্যায় নবম-দশমের ৯৫২ জন চাকরিপ্রার্থীর উত্তরপত্র (ওএমআর শিট) প্রকাশ্যে আনার জন্য এসএসসিকে নির্দেশ দিয়েছিলেন। আদালতের নির্দেশ মতো কমিশন তাদের ওয়েবসাইটে উত্তরপত্রগুলি আপলোড করলেও, তা সর্বসাধারণের জন্য প্রকাশ্যে আনা হয়নি। উল্টে উত্তরপত্র দেখার জন্য পরীক্ষার্থীর রোল নম্বর ও জন্মতারিখ চাওয়া হয়। এ নিয়েই প্রশ্ন তোলেন বিচারপতি। দুপুর ১২টা নাগাদ আদালতে হাজিরা দিয়ে কমিশনের সচিব অর্ণব চট্টোপাধ্যায় বিচারপতিকে জানান, যান্ত্রিক ত্রুটির কারণে উত্তরপত্রগুলি সকলে দেখতে পাচ্ছেন না। খুব দ্রুতই এই সমস্যা কেটে যাবে বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবারই সবাই উত্তরপত্রগুলি দেখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন