Justice Abhijit Gangopadhyay

‘পরীক্ষা বন্ধ করে দেব!’ হুঁশিয়ারি দিলেন পর্ষদের কাজে ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়

টেট দুর্নীতির অভিযোগের মধ্যেই নতুন নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই পরীক্ষাই বন্ধ করার কথা বলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৪:৪৮
Share:

প্রাথমিক শিক্ষা পর্ষদকে সতর্ক করেছেন বিচারপতি।

টেটের নতুন বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগের প্রস্তুতি শুরু করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, দরকার পড়লে তিনি ওই পরীক্ষা বন্ধ করে দেবেন। ঠিক কী কারণে পরীক্ষা বন্ধ করতে চান তা স্পষ্ট করেননি বিচারপতি। তবে স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন, প্রাথমিক শিক্ষা পর্ষদের উপর তিনি অত্যন্ত ক্ষুব্ধ। বিচারপতি বলেছেন, ‘‘পর্ষদ মোটেই বন্ধুত্বপূর্ণ আচরণ করছে না।’’

Advertisement

বুধবার টেটের নিয়োগ সংক্রান্ত একটি মামলার উঠেছিল হাই কোর্টে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। সেই মামলার শুনানি চলাকালীনই এই মন্তব্য করেছেন বিচারপতি। তিনি বলেন, ‘‘প্রাথমিক শিক্ষা পর্ষদ বন্ধুর মতো আচরণ করছে না। তাই আমি আমার আগের মন্তব্য প্রত্যাহার করতে বাধ্য হচ্ছি।’’ কোন মন্তব্য প্রত্যাহার করতে চান, তা এর পরেই স্পষ্ট করে দেন বিচারপতি। তিনি বলেন, ‘‘আমি বলেছিলাম নিয়োগে বাধা দেব না। কিন্তু এখন যদি দেখি পর্ষদ আইন না মেনে কাজ করছে তবে পরীক্ষা বন্ধ করে দেব।’’

প্রসঙ্গত গত বৃহস্পতিবার ৪ নভেম্বরই প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত একটি মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, তিনি নিয়োগের বিরুদ্ধে নয়। প্রাথমিকে শিক্ষক নিয়োগের নতুন প্রক্রিয়া নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে যে আশঙ্কা তৈরি হয়েছিল তা দূর করে বিচারপতি জানিয়েছিলেন, চাকরিপ্রার্থীদের স্বার্থের কথা ভেবেই তিনি বাধা দেবেন না। তিনি বলেছিলেন, ‘‘যদি কোনও অভিযোগ বা মামলা হয়, তার বিচার চলতে পারে। কিন্তু নিয়োগ প্রক্রিয়া বন্ধ করার পক্ষে আমি নই। যদি না এমন কোনও খুব গুরুতর অভিযোগ সামনে আসে, যা এড়িয়ে যাওয়া সম্ভব নয়।’’ গত বৃহস্পতিবারের সেই মন্তব্যের এক সপ্তাহ কাটতে না কাটতেই নিজের বলা কথা ফিরিয়ে নিলেন বিচারপতি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন