KMC

Firhad Hakim & KMC: এ বার পুকুরের পৃথক ঠিকানা! পুকুর বোজানো রুখতে নয়া পদক্ষেপ কলকাতা পুরসভার

কলকাতা শহরে পুকুর বোজানো রুখতে নতুন উদ্যোগ নিল পুরসভা। এ বিষয়ে নিজের পরিকল্পনার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৫:৪৩
Share:

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

কলকাতা পুরসভা এলাকায় পুকুর ভরাটের ঘটনা রুখতে এ বার অভিনব পদক্ষেপ করতে চলেছে কলকাতা পুরসভা। শনিবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এ প্রসঙ্গে তাঁদের পরিকল্পনার কথা জানিয়েছেন। মেয়র বলেন, ‘‘এ বার থেকে আমরা পুকুরের পৃথক ঠিকানার ব্যবস্থা করব। ঠিকানা দেওয়ার পাশাপাশি আমরা পুকুরটির অ্যাসেসমেন্টও করব।’’ কারণ হিসাবে তিনি বলেন, ‘‘এলাকায় থাকা পুকুরের যেমন আমরা ঠিকানার ব্যবস্থা করব, তেমনই বাড়ি লাগোয়া পুকুর থাকলে তারও ঠিকানা দেওয়া হবে। এর ফলে আমাদের কাছে সব ধরনের পুকুরের তথ্য থাকবে। বাড়ি লাগোয়া পুকুরগুলিকে পাশের দিক থেকে বুজিয়ে দেওয়ার প্রবণতা লক্ষ করা যায়। তাই কোনও পুকুর যে কোনও ভাবে বোজানো হলেই আমরা জানতে পারব।’’

Advertisement

ফিরহাদ জানিয়েছেন, পুকুরের ঠিকানার প্রথমের অক্ষর হবে ইংরেজি বর্ণমালার ‘পি’। ওই ‘পি’ শব্দটি দিয়েই বোঝানো হবে ইংরেজি শব্দ ‘পন্ড’কে। যার অর্থ পুকুর। মেয়র বলেন, ‘‘পুকুর ও জলাভূমি রক্ষা করতে আমরা বদ্ধপরিকর। তাই এই পদক্ষেপ করা হচ্ছে। আমাদের যাবতীয় পরিকল্পনা তৈরি রয়েছে। আশা করছি শীঘ্রই তা বাস্তবায়িত করা যাবে।’’ কলকাতা পুরসভার পরিবেশ বিভাগ পুকুর বোজানো সংক্রান্ত অভিযোগ পেলে সক্রিয় হয়। কিন্তু এ বার মেয়র খোদ নিজ উদ্যোগে পুকুরের ঠিকানা দিয়ে বোজানোর প্রক্রিয়া বন্ধ করতে চান। পাশাপাশি, ‘শো টু মেয়র’ কর্মসূচিতে কোনও পুকুর বোজানোর অভিযোগ পেলেও পদক্ষেপ করা হবে বলে মেয়র জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন