Fraudulence

চাকরি দেওয়ার নামে কয়েক কোটির জালিয়াতি, ধৃত দুই

সূত্রে জানা গিয়েছে, শুভাশিসের বাড়ি উলুবেড়িয়ার রাজাপুর এলাকায়। বছর চারেক আগে ওই এলাকার বাসিন্দা গৌরাঙ্গ গায়েনকে সে আশ্বাস দিয়েছিল যে, টাকা দিলে সরকারি কোনও বিভাগে চাকরি মিলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ০৭:৩৪
Share:

প্রতীকী ছবি।

সরকারি চাকরি দেওয়ার নাম করে কয়েক কোটি টাকা প্রতারণা করার অভিযোগে এক মহিলা-সহ দু’জনকে গ্রেফতার করল হাওড়া সিটি পুলিশ। সোমবার ভোরের ঘটনা। ব্যাঁটরা থানার পুলিশ মিতা বন্দ্যোপাধ্যায় ও শুভাশিস দে নামে ওই দুই অভিযুক্তকে কলকাতার নেতাজিনগর থানা এলাকা থেকে গ্রেফতার করে। এ দিন ধৃতদের হাওড়া আদালতে তোলা হলে বিচারক তাদের পাঁচ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন।

Advertisement

পুলিশি সূত্রে জানা গিয়েছে, শুভাশিসের বাড়ি উলুবেড়িয়ার রাজাপুর এলাকায়। বছর চারেক আগে ওই এলাকার বাসিন্দা গৌরাঙ্গ গায়েনকে সে আশ্বাস দিয়েছিল যে, টাকা দিলে সরকারি কোনও বিভাগে চাকরি মিলবে। শুভাশিসই নেতাজিনগর এলাকার বাসিন্দা শাশ্বত বলে এক ব্যক্তির সঙ্গে গৌরাঙ্গের যোগাযোগ করিয়ে দেয়।

অভিযোগ, এর পরে ব্যাঁটরার কদমতলার একটি রেস্তরাঁয় শাশ্বতের সঙ্গে দেখা করেন গৌরাঙ্গ। তার হাতে দু’লক্ষ টাকা তুলেও দেন গৌরাঙ্গ। কিন্তু গত চার বছরে তাঁর চাকরি যেমন হয়নি, তেমনই টাকা চেয়েও ফেরত পাননি। এর পরে তিনি হাওড়া আদালত মারফত পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতেই প্রতারণার মামলা রুজু হয়। সেই সূত্র ধরেই এ বছর ব্যাঁটরা থানা তদন্ত শুরু করে।

Advertisement

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, শাশ্বত কিছু দিন আগে মারা গিয়েছে। এ দিকে, গৌরাঙ্গের পাশাপাশি আরও যাঁরা সরকারি চাকরি পাওয়ার ফাঁদে পা দিয়ে টাকা দিয়েছিলেন, তাঁরা শুভাশিসের বাড়িতে চড়াও হয়ে গোলমাল শুরু করেন। শেষে গৌরাঙ্গের অভিযোগের ভিত্তিতে এ দিন ভোরে শাশ্বতের স্ত্রী মিতা ও শুভাশিসকে গ্রেফতার করে ব্যাঁটরা থানার পুলিশ।

পুলিশি সূত্রের খবর, অভিযুক্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খতিয়ে দেখা গিয়েছে, গত কয়েক বছরে কয়েক কোটি টাকার লেনদেন হয়েছে। তদন্তকারীদের ধারণা, এই প্রতারণা-চক্রের জাল বহু দূর পর্যন্ত বিস্তৃত। তাই ধৃতদের পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন