৪টি রেক পড়ে, ঠাঁই নেই নতুন রেকেরও

গত দু’বছর ধরে চারটি নতুন রেক পড়ে রয়েছে নোয়াপাড়া কারশেডে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এবং চিন থেকে আরও অন্তত ৩০টি নতুন রেক কেনার সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কিন্তু কারশেডে জায়গা বা়ড়ন্ত। তাই সেগুলি আনা যাচ্ছে না!  

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৮ ০২:২২
Share:

অব্যবহৃত: নোয়াপাড়া মেট্রো কারশেডে পড়ে থাকা নতুন রেক। নিজস্ব চিত্র

বয়সের নিরিখে কলকাতা মেট্রোর ১৩টি এসি রেককে ‘যুবক’-ই বলা চলে। কিন্তু সেই রেকই মুখ থুবড়ে পড়ে মেট্রোর মুখ পোড়াচ্ছে নিয়মিত। এ ছাড়াও মেয়াদ ফুরনো যে ১৪টি নন-এসি রেক প্রতিদিন চলাচল করে, সেগুলির দশা আর কহতব্য নয়!

Advertisement

অথচ, গত দু’বছর ধরে চারটি নতুন রেক পড়ে রয়েছে নোয়াপাড়া কারশেডে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এবং চিন থেকে আরও অন্তত ৩০টি নতুন রেক কেনার সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কিন্তু কারশেডে জায়গা বা়ড়ন্ত। তাই সেগুলি আনা যাচ্ছে না!

অতএব প্রতিদিন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা এবং নিয়মিত দুর্ঘটনায় পড়াই কলকাতার মেট্রো রেলের নিয়তি। যদিও সুরক্ষা নিয়ে এ ভাবে ছিনিমিনি খেলার অধিকার মেট্রো কর্তাদের কে দিয়েছে, বৃহস্পতিবারের অগ্নিকাণ্ডের পরে সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

Advertisement

কেন নতুন এসি রেকে এমন বিভ্রাট? কেন পথ চলার মাঝে তার শরীর থেকে কিছু খসে লাইনে পড়ে অগ্নিকাণ্ড ঘটায়— তার সদুত্তর মেট্রো কর্তাদের কাছে নেই। মেট্রো সূত্র বলছে, রক্ষণাবেক্ষণে গাফিলতি ছাড়া এর আর কী ব্যাখ্যাই বা হতে পারে?

এহেন পরিস্থিতিতে কেন নতুন কেনা চারটি রেক এত দিন পড়ে রয়েছে, সেই প্রশ্নে মেট্রো কর্তাদের মুখে কুলুপ। সূত্রের খবর, রেলের ‘রিসার্চ, ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন’ গত প্রায় দু’বছর ধরে তাদের নিয়ে নানা পরীক্ষা করেই যাচ্ছে। সম্প্রতি পরীক্ষা শেষ করে হিসেব মেলানো শুরু হয়েছে। এর পর কমিশনার অব রেলওয়ে সেফটি সেই হিসেব খতিয়ে দেখে ছাড়পত্র দেবে।

কিন্তু মেট্রো কর্তাদের একাংশ বলছেন, রেকগুলি নতুন হলে হবে কী, সেগুলির যন্ত্রাংশ এতটাই খারাপ যে পরীক্ষার সময়ই বিগড়ে গিয়েছে , একাধিক বার রেক বিকলও হয়েছে! ধাপে ধাপে অনেক যন্ত্রাংশ বদলাতেও হয়েছে। ফলে সেগুলি চালানো হলেও পরিষেবা কতটা মিলবে তা নিয়ে সন্দিহান মেট্রো কর্তাদের একাংশই।

পরিষেবা ঠিক করতে রেল বোর্ড ‘প্রিন্সিপাল চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার’ পদ তৈরি করেছে। তাতে নিয়োগ হলেও কাজের কাজ হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন