Hasnabad

পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিক্ষোভ স্কুলে

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে হাসনাবাদের বিশপুর হাইস্কুলে। প্রধান শিক্ষক স্কুলে এলে উত্তেজনা বাড়ে। পুলিশ তাঁকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। তবে, তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রসঙ্গে মন্তব্য করেননি প্রধান শিক্ষক দেবব্রত রায়।

Advertisement

দেবাশিস দাস

হাসনাবাদ শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৭:৩৮
Share:

—প্রতীকী ছবি।

স্কুলের কিছু ছাত্রীর উদ্দেশ্যে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠল প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এর প্রতিবাদে স্কুলের গেটে তালা ঝুলিয়ে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে হাসনাবাদের বিশপুর হাইস্কুলে। প্রধান শিক্ষক স্কুলে এলে উত্তেজনা বাড়ে। পুলিশ তাঁকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। তবে, তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রসঙ্গে মন্তব্য করেননি প্রধান শিক্ষক দেবব্রত রায়।

Advertisement

স্কুলের দশম শ্রেণির কয়েক জন ছাত্রী বলে, ‘‘আমাদের পোশাক নিয়ে প্রধান শিক্ষক বহু দিন ধরে আপত্তিকর মন্তব্য করছেন। কয়েক দিন আগেও উনি ফের খারাপ কথা বলেন। ক্লাসে এসে পড়ার বিষয় নিয়ে আলোচনা না করে অন্য রকম কথা বলেন।’’ কয়েক জন অভিভাবকের কথায়, ‘‘প্রধান শিক্ষক লাগাতার বিতর্কিত মন্তব্য করছেন। ঠিক ভাবে স্কুল পরিচালনা করতে পারছেন না। প্রশাসনের উচিত ওঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।’’

স্কুলের পরিচালন কমিটির সভাপতি তথা বসিরহাট আদালতের সরকারি আইনজীবী প্রসেনজিৎ জানা বলেন, ‘‘প্রধান শিক্ষকের বিরুদ্ধে যা অভিযোগ করছে ছাত্রীরা, তা সত্যি হলে ওঁর শাস্তি হওয়া উচিত। উনি বার বার বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে স্কুলকে কালিমালিপ্ত করছেন। উনি যা বলেছেন, তার দায় ওঁর নিজের। পরিচালন কমিটি বা অন্য শিক্ষকেরা কিছু জানেন না।’’

Advertisement

প্রসেনজিৎ আরও বলেন, ‘‘প্রধান শিক্ষক যদি স্কুলে পোশাক-বিধি চালু করতে চান, তা হলে সকলের সঙ্গে বৈঠক করে নিয়ম তৈরি করতে পারতেন। এ ভাবে আপত্তিকর মন্তব্য করে ঠিক করেননি।’’ এ বিষয়ে হিঙ্গলগঞ্জের স্কুল পরিদর্শক ও বসিরহাটের এডিআইয়ের প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন