চিংড়ির মালাইকারি

সারা বছর চাইনিজ বা মোগলাই যতই হোক পুজোর দিন গুলোতে বাঙালি খানার জন্য মন কেমন। উত্সবের সময় খুব সহজ কিছু রান্নায় মন জয় করতে পারেন আপনার বন্ধু বা আত্মীয়দের। কী ভাবে? চটজলদি রেঁধে ফেলুন সহজ কিছু রেসিপি।

Advertisement
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৫ ১৭:০২
Share:

সারা বছর চাইনিজ বা মোগলাই যতই হোক পুজোর দিন গুলোতে বাঙালি খানার জন্য মন কেমন। উত্সবের সময় খুব সহজ কিছু রান্নায় মন জয় করতে পারেন আপনার বন্ধু বা আত্মীয়দের। কী ভাবে? চটজলদি রেঁধে ফেলুন সহজ কিছু রেসিপি। সুলুক সন্ধান দিল সিক্সথ বালিগঞ্জ প্লেস। খাদ্য রসিক বাঙালিয়ানার সেরা ডেসটিনেশন।

Advertisement

Advertisement

উপকরণ

গলদা চিংড়ি- ১০-১২ টা।

আদা বাটা- অর্ধেক চা চামচ।

ধনে গুঁড়ো- অর্ধেক চা চামচ।

নারকেল- একটি।

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো- অর্ধেক চা চামচ।

লাল লঙ্কার গুঁড়ো- এক চিমটে।

জাভিত্রি পাউডার- এক চিমটে।

গরম মশলা গুঁড়ো- অর্ধেক চা চামচ।

পেঁয়াজ বাটা- ৭৫ গ্রাম।

টারমেরিক পাউডার- এক চিমটে।

তেজপাতা- একটি।

প্রণালী

চিংড়ি মাছ ভাল করে ধুয়ে মাথা বাদ দিয়ে দিন। নারকোল কুড়িয়ে নিন। মসলিন কাপড়ে রেখে নারকোলের দুধ বের করে নেবেন। এর পর পরিস্কার একটি ছোট কাঠি চিংড়ি মাছের ভেতর মাথা পর্যন্ত ঢুকিয়ে দিন। এর পর কড়াইতে ঘি গরম করে মাছগুলো হালকা ভেজে নিন। এর পর তেল গরম করে তেজপাতা, গরম মশলা দেওয়ার পর পেঁয়াজ বাটা দিয়ে রান্না করুন। তেল ছেড়ে যাওয়া পর্যন্ত নাড়তে হবে। তেলে ছেড়ে গেলে নারকোলের দুধ দিয়ে কড়াইতে চিংড়ি দিয়ে দিন। মাছ সেদ্ধ হওয়া পর্যন্ত ঢিমে আঁচে রান্না করুন। একেবারে শেষে জাভিত্রি পাউডার এবং গরম মশলা যোগ করতে ভুলবেন না।

ছবি: গৌতম কর্মকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন