ক্ষতিপূরণ নিয়ে প্রশ্ন তুললেন বাসিন্দারা

সংশয় দেখা দিয়েছে কারা ক্ষতিপূরণ পাবেন, তা নিয়েও। কারণ ওই এলাকায় এমন অনেকেই আছেন, যাঁরা দীর্ঘ ২৫-৩০ বছরেরও বেশি সময় ধরে ভাড়াটে হিসেবে রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৯ ০৪:০৩
Share:

কবে বাড়ি ফিরবেন, জানেন না কেউ। —ছবি পিটিআই।

কলকাতা মেট্রো রেলের তরফে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, বৌবাজারে বিপর্যয়ের ক্ষতিপূরণ বাবদ তারা পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে। কিন্তু সেই ক্ষতিপূরণ যথেষ্ট নয় বলেই মনে করছেন ক্ষতিগ্রস্ত বাসিন্দারা। তাঁদের প্রশ্ন, বাড়ি, সম্পত্তি ও ব্যবসার যে বিপুল পরিমাণ ক্ষতি হল, তার ক্ষতিপূরণ কে দেবে? মেট্রো ওই পাঁচ লক্ষের সঙ্গে আরও কোনও ‘প্যাকেজ’ দেবে কি? এটাই আপাতত চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে দুর্গা পিতুরি লেন ও সেকরাপাড়া লেনের বাস্তুচ্যুত বাসিন্দাদের।

Advertisement

বৌবাজারে বিপর্যয়ের পরে প্রায় এক সপ্তাহ কেটে গিয়েছে। দুর্গা পিতুরি লেন ও সেকরাপাড়া লেনের বাসিন্দাদের প্রায় সকলেই রয়েছেন বিভিন্ন হোটেলের ঘরে। সেখান থেকে কবে বাড়ি ফিরবেন, জানেন না কেউ। হোটেলের এক কামরার আস্তানা থেকে কবে তাঁদের ফ্ল্যাটে সরানো হবে, তা এখনও জানেন না ক্ষতিগ্রস্ত বাড়ির বাসিন্দারা।

সংশয় দেখা দিয়েছে কারা ক্ষতিপূরণ পাবেন, তা নিয়েও। কারণ ওই এলাকায় এমন অনেকেই আছেন, যাঁরা দীর্ঘ ২৫-৩০ বছরেরও বেশি সময় ধরে ভাড়াটে হিসেবে রয়েছেন। তাঁরাও কি এই ক্ষতিপূরণের তালিকায় থাকবেন? মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের এই প্রকল্পের জন্য যে যে পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে এবং যাঁদের তাঁরা পুলিশের মাধ্যমে গত শনিবার রাত থেকে হোটেলে পাঠিয়ে চলেছেন, তাঁদের সকলকেই এই ক্ষতিপূরণ দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন