Calcutta High Court

আদালতের নির্দেশ সত্ত্বেও বেআইনি নির্মাণ চালানোর অভিযোগ! দ্বিগুণ জরিমানা দেওয়ার নির্দেশ হাই কোর্টের

বুধবার বিচারপতি সিংহের পর্যবেক্ষণ, নির্মাণ চালিয়ে নিয়ে যেতে পুরসভা অনুমতি দেয়নি। তার পরেও অনুমতি ছাড়াই মামলাকারী নির্মাণকাজ চালিয়ে নিয়ে যান বলে অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৫:৩৮
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র

আদালত নির্দেশের পরেও বেআইনি নির্মাণ চালিয়ে নিয়ে যাওয়ার অভিযোগে এক মামলাকারীকে দ্বিগুণ জরিমানা করল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি অমৃতা সিংহ ওই মামলাকারীকে দু’দিনের মধ্যে জরিমানার দু’লক্ষ টাকা জমা দিতে নির্দেশ দেন।

Advertisement

কলকাতা পুরসভার ১০৬ নম্বর ওয়ার্ডে একটি নির্মাণ করতে চেয়ে আবেদন করেন এক ব্যক্তি। পুরসভা ওই আবেদন মঞ্জুর করেনি। ওই ব্যক্তি হাই কোর্টে মামলা করেন। বিচারপতি সিংহের পর্যবেক্ষণ, ওই নির্মাণ চালিয়ে নিয়ে যেতে পুরসভা অনুমতি দেয়নি। তার পরে অনুমতি ছাড়াই মামলাকারী নির্মাণ কাজ চালিয়ে নিয়ে যান বলে অভিযোগ। আদালত পুরসভার সিদ্ধান্তই বহাল রাখে। গত ১২ মার্চ মামলাকারীকে এক লক্ষ টাকা জরিমানারও নির্দেশ দেয় আদালত। বিচারপতি সিংহ জানান, সাত দিনের মধ্যে জরিমানার টাকা পুরসভার কমিশনারকে দিতে হবে। তিনি ওই টাকা হাই কোর্ট চত্বরে সবুজায়নে ব্যবহার করবেন।

বুধবার মামলাকারীর বিরুদ্ধে পুরসভা জানায়, জরিমানার ওই টাকা জমা দেননি। মামলাকারীর আইনজীবী জানান, তাঁর মক্কেল সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছেন। সেখানে মামলা বিচারাধীন রয়েছে। বিচারপতি সিংহের পর্যবেক্ষণ, এখন পর্যন্ত সিঙ্গল বেঞ্চের নির্দেশের উপর হস্তক্ষেপ করেনি ডিভিশন বেঞ্চ। ফলে ওই ব্যক্তি আদালতের নির্দেশ না মেনে অন্যায় করেছেন। এর পরেও আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না। আগামী ২২ মার্চের মধ্যে তাঁকে আরও এক লাখ জরিমানা দিতে হবে। এই নির্দেশও কার্যকর না করলে জরিমানার অঙ্ক আরও বাড়বে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন