mamata banerjee

ধামসা-মাদলের তালে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচ, গণবিবাহের আসর জমালেন মুখ্যমন্ত্রী

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ফালাকাটা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৪
Share:

রাভার ছন্দে মুখ্যমন্ত্রী। মঙ্গলবার ফালাকাটায়। —নিজস্ব চিত্র

আলিপুরদুয়ারের ফালাকাটায় অন্য রূপে ধরা দিলেন মুখ্যমন্ত্রী। ধামসা-মাদলের তালে আদিবাসীদের সঙ্গে নাচে পা মেলালেন মমতা বন্দ্যোপাধ্যায়। আদিবাসী যুবক-যুবতীর গণবিবাহের আসরে গিয়ে কার্যত মাতিয়ে দিলেন একাই। নবদম্পতিদের আশীর্বাদ করার পাশাপাশি উপহারও দিলেন নিজে হাতে।

Advertisement

ফালাকাটা-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় আদিবাসীদের রাভা নাচ বেশ জনপ্রিয়। বিভিন্ন পর্যটনকেন্দ্রেও এই নাচের অনুষ্ঠানের মাধ্যমে পর্যটকদের মনোরঞ্জন করা হয়। মঙ্গলবার ফালাকাটায় ৪৫০ যুগলের গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। সেখানেও ধামসা-মাদলের সঙ্গতে রাভা নৃত্যের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানেই জনজাতি মহিলাদের সঙ্গে হাতে হাত ধরে বেশ কিছুক্ষণ নাচেন মুখ্যমন্ত্রী।

ফালাকাটায় মঙ্গলবারের অনুষ্ঠানে সাধারণ মানুষকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা প্রদান করেন মুখ্যমন্ত্রী। এই মঞ্চ থেকেই আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার ১২টি চা বাগানের ৪ হাজার ৬০০ জনকে চা-সুন্দরী প্রকল্পে ঘর বিলির ঘোষণা হয়। প্রতীকী হিসেবে কয়েক জনকে নিজে হাতে জমি-বাড়ির নথি তুলে দেন মমতা। এই প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ১০৪ কোটি টাকা।

Advertisement

এই মঞ্চে রাজনৈতিক কথা বেশি না বললেও বিজেপিকে চা বাগান নিয়ে খোঁচা দিতে ছাড়েননি মুখ্যমন্ত্রী। বলেন, ‘‘আমি যেটা বলি সেটা করি। ৯টি চা বাগান খুলেছি। কেউ কেউ এসে বলেছিলেন, বাগান খুলবেন। কিন্তু কোনও বাগানের দরজা খুলতে পারেননি। রাজবংশী, আদিবাসীদের ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছে। উন্নয়ন বোর্ড হয়েছে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার বাংলাদেশ রাস্তা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন