হিন্দু হস্টেল সংস্কারে গতি আনতে কমিটি

রাজভবন সূত্রের খবর, পূর্ত দফতরের জন্য সংস্কারের কাজে দেরি হচ্ছে বলে মন্তব্য করেন অনুরাধাদেবী। কিন্তু শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এই দেরির পিছনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতি রয়েছে।

Advertisement

মধুমিতা দত্ত

শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ০১:২৯
Share:

হিন্দু হস্টেল।

হিন্দু হস্টেলের সংস্কার দ্রুত শেষ করার জন্য এ বার তৈরি হল কমিটি। উচ্চশিক্ষা সচিব রাজেন্দ্র শুক্লর নেতৃত্বে তৈরি এই কমিটিতে রয়েছেন পূর্ত দফতর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, কিছু দিনের মধ্যেই এই কমিটি আলোচনায় বসবে।
প্রসঙ্গত, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই হস্টেল ২০১৫ সালের জুলাই মাসে সংস্কারের জন্য বন্ধ করে দেওয়া হয়। সে সময়ে আবাসিকদের থাকার ব্যবস্থা করা হয় রাজারহাটে। কথা ছিল, ১১ মাসের মধ্যে সংস্কারের কাজ শেষ করে ফের চালু করা হবে হিন্দু হস্টেল। কিন্তু এত দিনেও তা হয়নি।

Advertisement

বিষয়টি নিয়ে পড়ুয়াদের একাংশ ক্ষুব্ধ। মাস কয়েক আগে তাঁরা রাজারহাটের হস্টেল ছেড়ে ক্যাম্পাসে অবস্থান শুরু করেন। সেই অবস্থান এখনও চলছে। এই আন্দোলনের জেরে এ বছরের সমাবর্তন অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বাইরে করতে বাধ্য হন কর্তৃপক্ষ।
শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন, হিন্দু হস্টেলের বিষয়ে প্রয়োজনে পূর্ত দফতরের সঙ্গে তিনি নিজে কথা বলবেন। কিন্তু এরই মধ্যে গত সপ্তাহে আচার্য-রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর ডাকা উপাচার্যদের বৈঠকে হিন্দু হস্টেল নিয়ে শিক্ষামন্ত্রী এবং উপাচার্য অনুরাধা লোহিয়ার মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। হস্টেলের সংস্কার কত দিনে শেষ হবে, তা উপাচার্যের কাছে জানতে চেয়েছিলেন রাজ্যপাল।

রাজভবন সূত্রের খবর, পূর্ত দফতরের জন্য সংস্কারের কাজে দেরি হচ্ছে বলে মন্তব্য করেন অনুরাধাদেবী। কিন্তু শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এই দেরির পিছনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতি রয়েছে। বিষয়টি নিয়ে পরিস্থতি উত্তপ্ত হয়ে ওঠে। সূত্রের খবর, শিক্ষামন্ত্রীকে বলতে শোনা যায়, উপাচার্য কি তাঁকে ছাত্র ভাবছেন? উপাচার্যও বলতে থাকেন, ছ’মাসের আগে হিন্দু হস্টেল বাসযোগ্য করা যাবে না। তিনি এ-ও বলেন, তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হোক। এর পরে রাজ্যপাল শিক্ষামন্ত্রীকে পুরো বিষয়টি দেখতে বলেন।
এ দিন শিক্ষামন্ত্রী বলেন, ‘‘কমিটি তৈরি করে দেওয়া হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব হিন্দু হস্টেলের সংস্কারের কাজ যাতে শেষ করা যায়, তা দেখা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন