Coronavirus

প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে সক্রিয় লালবাজার

পুলিশ সূত্রের খবর, থানাগুলির তরফে কোটপা আইনে কতগুলি মামলা হয়েছে, তা জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৩:১২
Share:

প্রতীকী ছবি।

লকডাউন চললেও পাড়ায় পাড়ায় প্রকাশ্যেই চলছে ধূমপান। যা বেআইনি। আর তা আটকাতে লকডাউনের মধ্যে নড়েচড়ে বসেছে লালবাজার। প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে কত মামলা রুজু করা হয়েছে, থানাগুলির কাছে লালবাজার তা জানতে চেয়েছে বলে খবর। জরুরি ভিত্তিতে লালবাজারের তরফে সম্প্রতি ওই নির্দেশ পাঠানো হয়েছে থানাগুলিকে।

Advertisement

ওই নির্দিষ্ট ফর্মে মামলার বিস্তারিত তথ্য পাঠাতে বলা হয়েছিল লালবাজারের তরফে। থানার সঙ্গেই কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের মাদক দমন শাখার কাছেও ‘সিগারেটস অ্যান্ড আদার টোব্যাকো প্রোডাক্টস অ্যাক্ট’ বা কোটপা আইনে কত মামলা রুজু হয়েছে, তা-ও জানতে চাওয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, থানাগুলির তরফে কোটপা আইনে কতগুলি মামলা হয়েছে, তা জানিয়ে দেওয়া হয়েছে। তা ছাড়াও প্রকাশ্যে ধূমপান করার জন্য কত জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে তা-ও জানিয়ে দেওয়া হয়েছে থানাগুলির তরফে।

Advertisement

২০০৩ সালের কোটপা আইন অনুযায়ী প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ। আইন অনুযায়ী, সরকারি জায়গার ১০০ গজের মধ্যে ধূমপান করলে ২০০ টাকা জরিমানা করার নিদান রয়েছে। একই শাস্তি বিক্রির ক্ষেত্রেও। একই সঙ্গে স্কুল বা কলেজের ১০০ মিটারের মধ্যেও ধূমপান নিষিদ্ধ। তা সত্ত্বেও বারবার অভিযোগ উঠেছে শহরের সর্বত্র অবাধে প্রকাশ্যে ওই ধূমপান চলছে। একই সঙ্গে পুলিশ-প্রশাসনও তা নিয়ে উদাসীন বলে অভিযোগ ওঠে। পুলিশের একাংশ জানিয়েছে, সম্প্রতি ‘দিদিকে বলো’-য় এক জন প্রকাশ্যে ধূমপান করা নিয়ে ওই একই অভিযোগ করেছিলেন। এর পরেই লালবাজার থানাগুলির কাছে নির্দেশ দিয়ে ওই মামলার বিস্তারিত জানতে চায়।

এক পুলিশকর্তা জানান, ওই আইনে মামলার সংখ্যা কম হলেও শহরের অনেক জায়গাতেই নজরদারি চলে। একই সঙ্গে মামলাও রুজু করা হয়েছে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন