কলকাতায় চলবে বৈদ্যুতিক বাস-ট্যাক্সি

মন্ত্রক সূত্রের খবর, ‘ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অব ইলেকট্রিক অ্যান্ড হাইব্রিড ভেহিক্যাল্স ইন ইন্ডিয়া’ (ফেম) প্রকল্পের অধীনে বিদ্যুৎচালিত যানবাহনের জন্য আগ্রহ প্রকাশ করেছে ৪৪টি শহর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৮ ০২:২৪
Share:

—প্রতীকী চিত্র।

পরিবেশ দূষণের মোকাবিলায় দেশের ১১টি শহরে বিদ্যুৎচালিত বাস, ট্যাক্সি এবং অটোরিকশার মতো তিন চাকার গাড়ি চালাতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকারের ভারী শিল্প মন্ত্রক। তার মধ্যে কলকাতা পাবে ৪০টি বাস এবং ২০০টি ট্যাক্সি।

Advertisement

মন্ত্রক সূত্রের খবর, ‘ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অব ইলেকট্রিক অ্যান্ড হাইব্রিড ভেহিক্যাল্স ইন ইন্ডিয়া’ (ফেম) প্রকল্পের অধীনে বিদ্যুৎচালিত যানবাহনের জন্য আগ্রহ প্রকাশ করেছে ৪৪টি শহর। ওই সব ক’টি শহর মিলিয়ে ৩১৪৪টি ই-বাস, ২৪৩০টি ই-চার চাকার গাড়ি এবং ২১৫৪৫টি ই-তিন চাকার গাড়ির চাহিদা রয়েছে। প্রাথমিক ভাবে যে শহরে ই-যানবাহন চালানো হবে, সেই রাজ্যকে আর্থিক সহযোগিতা করা হবে। পরে সেই রাজ্য সরকারগুলিকে নিজেদেরই বন্দোবস্ত করতে হবে।

কেন্দ্রীয় ভারী শিল্প প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, ‘‘রাজ্য সরকার সহযোগিতা না করায় আসানসোলে বহু প্রকল্প করতে চেয়ে ব্যর্থ হয়েছি। তবু বাংলার স্বার্থ ভুলিনি। বিদ্যুৎচালিত বাস প্রকল্প থেকে কলকাতা যাতে বঞ্চিত না হয়, তার জন্য লড়েছি। রাজ্যের তরফ থেকে তো এই বাস চেয়ে কোনও প্রস্তাবই জমা পড়েনি!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন