Higher Secondary Exam

বাহারি চুল, হাতে এল না অ্যাডমিট কার্ড

১২ মার্চ থেকে রাজ্যে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এখন সব স্কুলেই চলছে অ্যাডমিট কার্ড দেওয়ার কাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২০ ০২:১৩
Share:

প্রতীকী ছবি।

কারও চুল লম্বা হতে হতে ঘাড় ছুঁয়েছে। পছন্দের তারকার অনুকরণে চুল কেটেছে কেউ। কারও মাথার চুলের একাংশে অন্য রঙের ছোঁয়া। অভিযোগ, স্কুলের ভাবমূর্তি নষ্ট হবে বলে এ সব কারণে আটকে দেওয়া হয়েছে প্রায় একশো জন ছাত্রের উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড। মঙ্গলবার এমন অভিযোগে বারাসতের মহাত্মা গাঁধী মেমোরিয়াল হাই স্কুলের শিক্ষকদের ঘিরে বিক্ষোভ দেখালেন অভিভাবক ও ছাত্রেরা। স্কুল কর্তৃপক্ষের দাবি, চুল ঠিক করে আসার পরে আজ, বুধবার বাকি ছাত্রদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

Advertisement

১২ মার্চ থেকে রাজ্যে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এখন সব স্কুলেই চলছে অ্যাডমিট কার্ড দেওয়ার কাজ। এ দিন ওই স্কুলে প্রায় শ-তিনেক পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড দেওয়া চলছিল। অভিযোগ, সেই সময়েই ছাত্রদের চুল পরীক্ষা করেন স্কুল কর্তৃপক্ষ। বাহারি, রং-বেরঙের চুল দেখলেই অ্যাডমিট কার্ড না দিয়ে বলা হয়, ‘‘চুল ছোট করে কেটে এলে তবেই পরীক্ষায় বসার ছাড়পত্র দেওয়া হবে।’’ ঘটনা জানাজানি হতেই ওই ছাত্রদের পাশাপাশি তাদের অভিভাবকেরা গিয়ে স্কুলে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের ঘেরাটোপ থেকে কোনও মতে বাড়ি ফেরেন শিক্ষকেরা।

স্কুল সূত্রের খবর, গত বছরেও উচ্চ মাধ্যামিকে বেশ ভাল ফল করেছিল এই স্কুল। রাজ্যে অষ্টম স্থান অধিকার করে এই স্কুলেরই এক ছাত্র। এ বিষয়ে কর্তৃপক্ষের বক্তব্য, স্কুলের একটা সুনাম রয়েছে। লম্বা, রংচঙে চুল নিয়ে এই ছেলেরা অন্য স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে গেলে তা ক্ষুণ্ণ হবে। স্কুলের সহকারী প্রধান শিক্ষক শুভেন্দুবিকাশ মাইতি জানান, সে কারণেই ছাত্রদের বলা হয়েছে ভাল করে চুল কেটে এলে তবেই অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন