KMC

ওয়ার্ড সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশ

দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথন এ দিন সন্ধ্যায় চূড়ান্ত তালিকা প্রকাশ করার পরেই ‘চাপে’ পড়েছেন বর্তমান কাউন্সিলরদের কেউ কেউ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৩৪
Share:

ফাইল চিত্র।

আসন্ন কলকাতা পুর ভোটের ওয়ার্ড সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশিত হল সোমবার। গত ১৭ জানুয়ারি কলকাতা-সহ ৯৩টি পুরসভার ওয়ার্ড সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হয়েছিল। সেই খসড়ার উপরে দাবি এবং আপত্তি নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের তরফে শুনানি করে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। শুনানিতে সব আপত্তিই বাতিল হয়ে যায়। তার পরে এ দিন খসড়া তালিকাই চূড়ান্ত হয় বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথন এ দিন সন্ধ্যায় চূড়ান্ত তালিকা প্রকাশ করার পরেই ‘চাপে’ পড়েছেন বর্তমান কাউন্সিলরদের কেউ কেউ। চূড়ান্ত তালিকায় বর্তমান পুর বোর্ডের চার মেয়র পারিষদ স্বপন সমাদ্দার, বৈশ্বানর চট্টোপাধ্যায়, রতন দে ও দেবব্রত মজুমদার এবং দুই বরো চেয়ারম্যান সুশান্ত ঘোষ ও ইন্দ্রজিৎ ভট্টাচার্য-সহ মোট ২০ জন কাউন্সিলর সংরক্ষণের কোপে পড়েছেন। তাঁদের মধ্যে ১৮ জন শাসক দলের। বাকি দু’জন হলেন ৯৯ নম্বর ওয়ার্ডের বামফ্রন্ট কাউন্সিলর দেবাশিস মুখোপাধ্যায় এবং ৮৭ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর সুব্রত ঘোষ।

এ বার ৩, ৬, ৯— এই ক্রম অনুসারে মহিলা আসন সংরক্ষিত হয়েছে। মোট ১৪৪টি ওয়ার্ডের মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছে ৪৮টি। তার মধ্যে আবার ৩৩, ৭৮ এবং ১২৭ নম্বর ওয়ার্ড তফসিলি মহিলাদের জন্য সংরক্ষণ করা হয়েছে। ৫৮, ১০৭, ১১০, ১৪১ এবং ১৪২ নম্বর ওয়ার্ড সংরক্ষিত হয়েছে সাধারণ তফসিলির জন্য।

Advertisement

চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পরেই প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করবে প্রতিটি দল। এ ব্যাপারে শাসক দলে তোড়জোড় বেড়ে গিয়েছে। ইতিমধ্যেই তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে, জনমানসে স্থানীয় কাউন্সিলরের ভাবমূর্তি কেমন, কতটা বৈভব প্রদর্শন করেন তাঁরা— সেই সব দিক বিচার করেই প্রার্থী নির্বাচন করা হবে। স্বভাবতই, ভোটকুশলী প্রশান্ত কিশোরের এই ‘প্রেসক্রিপশনে’ বেশ চাপে রয়েছেন বর্তমান কাউন্সিলরদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন