Hilsa

খোকা ইলিশ বাঁচাতে আর্জি উৎসবে

স্থানীয় বাসিন্দাদের কথায়, অবিলম্বে খোকা ইলিশ ধরা এবং তা খাওয়া বন্ধ করতে না পারলে অদূর ভবিষ্যতে ইলিশপ্রেমী মানুষজন এর স্বাদ থেকে বঞ্চিত হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৯ ০১:০২
Share:

‘খোকা ইলিশ বাঁচান, বড় ইলিশ খান’— এই ভাবনাকে সামনে রেখে ইলিশ উৎসব শুরু করেছে হিডকো। গত শনিবার, ২০ জুলাই শুরু হয়েছে ওই উৎসব। চলবে ৫ অগস্ট পর্যন্ত। ইকো পার্ক, বিশ্ব বাংলা গেটের ঝুলন্ত রেস্তরাঁ-সহ কয়েকটি জায়গায় উৎসবকে কেন্দ্র করে মিলছে বড় ইলিশের রকমারি পদ। তার মধ্যে ইলিশ বিরিয়ানি ইতিমধ্যেই অনেকের নজর টেনেছে বলে স্থানীয়দের দাবি।

Advertisement

আয়োজকেরা জানিয়েছেন, ‘ইট লার্জ, সেভ স্মল’— এমন স্লোগানকে ভাবনায় রেখে সচেতনতা প্রসারের চেষ্টা চলছে। তারই অঙ্গ এই উৎসব। ২০ জুলাই সূচনার দিন ইকো পার্কে মিলিত হন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন-সহ অন্য আধিকারিক এবং অতিথিরা। ছোট ইলিশ বাঁচানোর দাবি সংবলিত প্ল্যাকার্ড নিয়ে পদযাত্রা করেন তাঁরা। সেখানেই তাঁরা জানান, ১ কেজি ওজনের কম ইলিশ শিকার এবং খাওয়া বন্ধ করতে যাতে নাগরিকেরা সচেতন হন, তার জন্যই এই আয়োজন।

স্থানীয় বাসিন্দাদের কথায়, অবিলম্বে খোকা ইলিশ ধরা এবং তা খাওয়া বন্ধ করতে না পারলে অদূর ভবিষ্যতে ইলিশপ্রেমী মানুষজন এর স্বাদ থেকে বঞ্চিত হবেন। তাঁদের আরও মত, বাজারগুলিতেও খোকা ইলিশের প্রবেশ নিয়ন্ত্রণ করা দরকার। এর জন্য সব পক্ষকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি বাসিন্দারা আরও জানাচ্ছেন, বড় ইলিশের দাম মধ্যবিত্তের নাগালের বাইরে। তবে হিডকো কর্তারা বলছেন, খোকা ইলিশ বাঁচাতে না পারলে এর পরে বড় ইলিশও সাধ্যের বাইরে চলে যাবে।

Advertisement

হিডকোর এক কর্তা জানান, ইলিশ নিয়ে সচেতনতা প্রসারের প্রয়োজনীয়তা বেড়েছে। ইলিশ উৎসব সেই প্রয়োজনীয়তা মেটানোর একটি পদক্ষেপ মাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন