Iswar Sankalpa

মানসিক ভারসাম্যহীন অসহায়দের আলো দেখাচ্ছে ‘ঈশ্বর সংকল্প’

গত ১২ বছর ধরে সাইকো সোশ্যাল ডিজএবিলিটি নিয়ে কাজ করছেন তাঁরা। ‘শর্বরী’ এবং ‘মরুদ্যান’— এই দুটি জায়গায় এনে তাঁদের চিকিত্সারও ব্যবস্থা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ১৮:৫৬
Share:

সেমিনারের মঞ্চে অতিথি সমাগম।

মানসিক ভারসাম্যহীন বহু মানুষকে আমরা রাস্তায় দেখি। তাঁদের থাকার জায়গা নেই। খাবারের অভাব। কেউ হয়তো বাড়ি থেকে বেরিয়ে পড়েছেন। আর ঠিকানা খুঁজে পাচ্ছেন না। কাউকে আবার পরিবারের সদস্যরাই রাস্তায় ছেড়ে দিয়ে গিয়েছেন। এই সব সহনাগরিকদের কথা আমরা আদৌ কতটা ভাবি?

Advertisement

কিন্তু কেউ কেউ ভেবেছেন। যেমন ‘ঈশ্বর সংকল্প’-এর সদস্যরা। গত ১২ বছর ধরে সাইকো সোশ্যাল ডিজএবিলিটি নিয়ে কাজ করছেন তাঁরা। ‘শর্বরী’ এবং ‘মরুদ্যান’— এই দুটি জায়গায় এনে তাঁদের চিকিত্সারও ব্যবস্থা করেন। রবিবার সায়েন্স সিটিতে এই মানুষদের নানা সমস্যা ও তার সমাধান নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করেন তাঁরা। সভার শেষ পর্বে কিছুটা সুস্থ গৃহহীন মানুষরাই রবীন্দ্রনাথের ‘শাপমোচন’ নৃত্যনাট্যটি পরিবেশন করেন।

‘ঈশ্বর সংকল্প’-এর সম্পাদক সর্বাণী দাস রায় বললেন, ‘‘যাঁদের কয়েকদিন আগেও হয়তো আমরা পাগল বলতাম, রাস্তায় থাকতেন যাঁরা, একটু যত্ন, ভালবাসা পেলে সেই মানুষগুলোই কত ভাল অনুষ্ঠান করতে পারেন, এই অনুষ্ঠান তারই প্রমাণ। ওদের থেকেও শিখতে পারি আমরা। প্রত্যেক বছর ওদের পারফরম্যান্স থাকে। তবে আলোচনা সভা এই প্রথম। আসলে ‘ঈশ্বর সংকল্প’ একা নয়। এই কাজই আরও বহু মানুষের সঙ্গে করতে পারি আমরা। সেই বার্তাই পৌঁছে দিতে চেয়েছি।’’

Advertisement

আরও পড়ুন, ফের অঙ্গ প্রতিস্থাপন শহরে, তিন মুমূর্ষুর প্রাণ বাঁচাল শিক্ষিকার কিডনি-লিভার

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজ জানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন