Kolkata Metro

চালু হওয়ার অপেক্ষায় নিউ গড়িয়া-রুবি মেট্রো, কালিকাপুর স্টেশনের নাম দেওয়া হল কবি সুকান্ত

সাড়ে পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট এই মেট্রোপথে রয়েছে পাঁচটি স্টেশন। কবি সুভাষের দিক থেকে রুবি পর্যন্ত চতুর্থ স্টেশনের নাম দেওয়া হয়েছে কবি সুকান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৮:৪৩
Share:

নিউ গড়িয়া থেকে রুবি মোড় পর্যন্ত মেট্রো লাইনের কাজ প্রায় শেষ। যে কোনও দিন এই রুটে ছুটতে পারে মেট্রো। তার আগে জোরকদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রবিবার একটি বিজ্ঞপ্তি দিয়ে কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে এই রুটে কবি সুকান্ত স্টেশনের কাজ প্রায় শেষের পথে। কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যকে শ্রদ্ধার্ঘ্য জানাতেই কালিকাপুর সংলগ্ন মেট্রো স্টেশনের নাম রাখা হয়েছে কবি সুকান্ত। কালিকাপুর বর্তমানে শহর কলকাতার গুরুত্বপূর্ণ একটি জাগয়া। গত কয়েক বছরে বহু আবাসন গড়ে উঠেছে এই এলাকায়। তা ছাড়া প্রিন্স আনোয়ার শাহ রোডের মতো গুরুত্বপূর্ণ রাস্তাও গিয়েছে এই অঞ্চল দিয়ে। মেট্রো কর্তৃপক্ষের আশা, মেট্রো চলাচল শুরু হলে কালিকাপুর অঞ্চলের মানুষরা যানজট ছাড়াই দ্রুত মধ্য এবং উত্তর কলকাতায় পৌঁছতে পারবেন।

Advertisement

সাড়ে ৫ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট এই মেট্রোপথে রয়েছে ৫টি স্টেশন। কবি সুভাষের দিক থেকে রুবি পর্যন্ত চতুর্থ স্টেশনের নাম দেওয়া হয়েছে কবি সুকান্ত। মেট্রো স্টেশনটিতে ঢোকার মুখেই সুকান্তর ছবি এবং কবিতার লাইন সংবলিত বড় একটি পোস্টার লাগানো হয়েছে। তা ছা়ড়াও স্টেশনটিতে থাকছে ৮টি চলমান সিঁড়ি, ৪টি লিফট, ১২টি সিঁড়ি। যাত্রীদের নিরাপত্তায় গোটা স্টেশনকে সিসিটিভি দিয়ে মুড়ে ফেলা হচ্ছে। নিরাপত্তার পাশাপাশি মাথায় রাখা হচ্ছে স্টেশনের সৌন্দর্যের বিষয়টিও। সুকান্তর বিভিন্ন ছবি এবং কবিতার লাইন সংবলিত ছবি দিয়ে সাজানো হচ্ছে স্টেশনের চারপাশ।

Advertisement

কবি সুভাষ-কলকাতা বিমানবন্দর মেট্রোপথে (অরেঞ্জ লাইন) প্রাথমিক ভাবে কাজ হয়েছে রুবি মোড় (হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন) পর্যন্ত। এই অংশে পরীক্ষামূলক ভাবেও মেট্রো চালানো হয়েছে। মার্চ মাসের যে কোনও দিন যাত্রীদের জন্য খুলে দেওয়া হতে পারে এই অংশের মেট্রোর দরজা। মেট্রো রেলের মুখ্য জনস‌ংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, কলকাতা মেট্রোর এই রুটে কবি সুভাষ মুখোপাধ্যায়ের পর আর এক বিখ্যাত কবি সুকান্তর নামে স্টেশন তৈরি করতে পেরে তাঁরা গর্বিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন