Calcutta News

শিশুদের স্তন্যপান করানোর আলাদা ঘর রাখতে হবে শপিংমলে, নির্দেশ পুরসভার

শহরের প্রতিটি শপিংমল এবং মার্কেট কর্তৃপক্ষকে ‘চাইল্ড কেয়ার ইউনিট’ রাখা বাধ্যতামূলক করতে বলা হয়েছে বলে পুরসভা সূত্রে খবর।

Advertisement
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ২০:২৯
Share:

কলকাতা পুরসভার।

দক্ষিণ কলকাতার একটি শপিংমলে সন্তানকে স্তন্যপান করাতে গিয়ে বাধার মুখে পড়েছিলেন এক মা। ওই মলে ‘চাইল্ড কেয়ার ইউনিট’ ছিল না। নিরাপত্তারক্ষীদের আপত্তিতে সন্তানকে নিয়ে তিনি বাড়ি ফিরে যেতে বাধ্য হয়েছিলেন বলে জানিয়েছিলেন ওই মহিলা।

Advertisement

এর পর তিনি চুপ করে বসে থাকেননি। গর্জে উঠেছিলেন সোশ্যাল মিডিয়ায়। দু’মাস পরে হলেও, শেষ পর্যন্ত টনক নড়ল কলকাতা পুরসভার। এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সে জন্য শহরের প্রতিটি শপিংমল এবং মার্কেট কর্তৃপক্ষকে ‘চাইল্ড কেয়ার ইউনিট’ রাখা বাধ্যতামূলক করতে বলা হয়েছে। নতুন করে যে সব শপিংমল তৈরি হচ্ছে, তার নকশাতেও ‘নার্সিংরুম বা চাইল্ড কেয়ার ইউনিট’ দেখানো না থাকলে বিল্ডিং তৈরির অনুমতি দেওয়া হবে না বলে পুরসভা সূত্রে খবর।

বুধবার পুরসভায় এ নিয়ে বৈঠকে বসেন মেয়র পারিষদদেররা। পরে মেয়র ফিরহাদ হাকিমকে এ নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “এ বার থেকে বেবিজ কর্নার না থাকলে বিল্ডিংয়ের নকশার অনুমোদনই দেওয়া হবে না।”

Advertisement

আরও পড়ুন: হাইকোর্টে গিয়েও সোনিকা মৃত্যু মামলায় অব্যাহতি পেলেন না অভিনেতা বিক্রম

আরও পড়ুন: প্রায় আড়াই ঘণ্টা পর স্বাভাবিক হল মেট্রো পরিষেবা​

(কলকাতা শহরের রোজকার ঘটনার বাছাই করাবাংলা খবরপড়তে চোখ রাখুন আমাদেরকলকাতাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন