KMC

KMC: পুজোর আগে রাস্তা খোঁড়া নয়, পুর নির্দেশ

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে শনিবার থেকে, জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর বর্ষার পরেই দুর্গাপুজো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ০৬:২৫
Share:

ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে শনিবার থেকে, জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর বর্ষার পরেই দুর্গাপুজো। এই দুইয়ের কথা ভেবে ইতিমধ্যেই লালবাজার থেকে কলকাতা পুরসভার একাধিক বার্তা পৌঁছে গিয়েছে কলকাতা পুলিশের ট্র্যাফিক গার্ডগুলির কাছে। যে নির্দেশে বলা হয়েছে, পুজো শেষ না-হওয়া পর্যন্ত রাস্তায় এবং ফুটপাতে অহেতুক খোঁড়াখুঁড়ি কিংবা গর্ত করা যাবে না।

Advertisement

লালবাজার সূত্রের খবর, ট্র্যাফিক গার্ডগুলির কাছে পাঠানো কলকাতা পুরসভার একটি সার্কুলারে বলা হয়েছে, বর্ষা এবং পুজোর মরসুমের কারণে ১৬ জুন থেকে ৩১ অক্টোবরের মধ্যে কোনও সংস্থা রাস্তায় বা ফুটপাতে খুঁড়তে অথবা গর্ত করতে পারবে না। তবে জরুরি প্রয়োজন, যেমন জলের পাইপলাইন, বিদ্যুতের কেব্‌ল বা গ্যাস লিকের মতো ঘটনায় ওই কাজ করা যাবে। যদিও সে ক্ষেত্রে পুরসভার বিশেষ অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে। ওই কাজ করার আগে স্থানীয় ট্র্যাফিক গার্ডকে জানিয়ে তাদের ‘নো অবজেকশন’ পেতে হবে।

নিয়ম হল, রাস্তা বা ফুটপাত খুঁড়ে কাজ করতে হলে স্থানীয় ট্র্যাফিক গার্ড এবং থানাকে এখনও তা জানাতে হয়। অভিযোগ, বেশির ভাগ ক্ষেত্রেই কাটা রাস্তা বা ফুটপাত দীর্ঘদিন ওই অবস্থায় পড়ে থাকে। যার জেরে গাড়ি এবং মানুষের চলাচলে ব্যাঘাত ঘটে, দুর্ঘটনার আশঙ্কা বাড়ে। তা ছাড়া, বর্ষায় রাস্তায় জোড়াতালি দিলেও তা বেশি দিন টিকে থাকে না। নতুন নির্দেশের ফলে এখন জরুরি কারণ ছাড়া ওই সাড়ে চার মাস খোঁড়াখুঁড়ি বা গর্ত করা বন্ধ থাকবে। এতে বর্ষায় ও পুজোয় রাস্তার অবস্থা নতুন করে বেহাল হবে না বলেই দাবি। ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, সাধারণত পুজোর মাসকয়েক আগে থেকেই তাদের কাছে জানতে চাওয়া হয়, এলাকার রাস্তার পরিস্থিতি কেমন? কোন রাস্তার মেরামতি দরকার, তা-ও জানতে চাওয়া হয়। সেই তালিকা পাঠিয়ে দেওয়া হয় কলকাতা পুরসভাকে। পরে তা দেখেই রাস্তা মেরামত করে থাকে পুর প্রশাসন।

Advertisement

এক পুলিশকর্তা জানান, নাগরিকদের সুবিধার জন্য ওই নির্দেশ জারি হয়েছে। পুরসভার ওই নির্দেশ পুলিশকে দেখতে বলা হয়েছে, কারণ, ট্র্যাফিকের নজরদারি ও টহলদারি সব সময়ে সব রাস্তায় চলতে থাকে। রাস্তা কেটে বা গর্ত খুঁড়ে কাজ হচ্ছে কি না, সেটা তাদের পক্ষে নজরে রাখা সম্ভব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন