Kolkata Metro in Durga Puja

বাড়ছে ঠাকুর দেখার ভিড়, যাত্রীদের সুরক্ষায় একগুচ্ছ পদক্ষেপ কলকাতা মেট্রোর, জেনে নিন বিস্তারিত

পুজোয় যাত্রীদের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, তার জন্য একগুচ্ছ পদক্ষেপ করল কলকাতা মেট্রো। অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় সপ্তমী থেকে দশমী পর্যন্ত সতর্কতামূলক ব্যবস্থা রাখা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৩:৫১
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

উৎসবের আমেজ নিয়ে ঠাকুর দেখতে বেরিয়ে পড়েছেন মানুষ। যানজট এড়াতে অনেকেই বেছে নিচ্ছেন মেট্রোকে। এই পরিস্থিতিতে অতিরিক্ত ভিড়ের কারণে যাত্রীদের সুরক্ষা এবং নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, তার জন্য একগুচ্ছ পদক্ষেপ করল কলকাতা মেট্রো। অপ্রীতিকর যে কোনও পরিস্থিতির মোকাবিলায় সপ্তমী (শনিবার) থেকে দশমী (মঙ্গলবার) পর্যন্ত একাধিক সতর্কতামূলক ব্যবস্থা রাখা হচ্ছে।

Advertisement

দক্ষিণেশ্বর, দমদম, বেলগাছিয়া, শ্যামবাজার, শোভাবাজার-সুতানুটি, মহাত্মা গান্ধী রোড, সেন্ট্রাল, যতীন দাস পার্ক, কালীঘাট, রবীন্দ্র সরোবর, কবি নজরুল, কবি সুভাষ, শিয়ালদহ এবং বেঙ্গল কেমিক্যাল— এই স্টেশনগুলিতে ঠাকুর দেখতে আসা মানুষের ভিড় বেশি হবে ধরে নিয়েই আরও অধিক সংখ্যায় রেল সুরক্ষা কর্মী (আরপিএফ) মোতায়েন করা হচ্ছে। আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় থাকছে পাঁচ সদস্যের কুইক রেসপন্স টিম এবং বিপর্যয় মোকাবিলা দল।

মহিলা যাত্রী এবং শিশুদের নিরাপত্তায় থাকছে মহিলা আরপিএফ টিম। ভিড়ের কারণে কোনও যাত্রী যাতে প্ল্যাটফর্মের হলুদ রঙের লক্ষ্মণরেখা না পেরোতে পারেন, সে দিকে নজর রাখবে আরপিএফের একটি দল। আলাদা নজরদারি থাকছে নোয়াপাড়া, টালিগঞ্জ, কবি সুভাষ এবং সেন্ট্রাল পার্কের মেট্রো কারশেডে। ভিড়ের সময়ে যাত্রীদের সাবধান করতে আরপিএফ কর্মীদের হাত-মাইক ব্যবহার করতে বলা হয়েছে। সিসি ক্যামেরায় মেট্রো স্টেশনগুলিতে নজরদারি চালানোর পাশাপাশি সন্দেহজনক বস্তু শনাক্তকরণে কাজে লাগানো হবে পুলিশ কুকুরকেও।

Advertisement

তা ছাড়াও পাবলিক অ্যানাউন্স সিস্টেমে বারংবার যাত্রীদের পরামর্শ দিয়ে বিশেষ ঘোষণা করার কথা জানিয়েছে মেট্রো। পরবর্তী সময়ে কাজে লাগতে পারে এমনটা ধরে নিয়ে সিসি ক্যামেরার যাবতীয় ফুটেজ রেকর্ড করে রাখার কথাও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন