পুনরায় পরীক্ষা, প্রতিবাদে পথে পড়ুয়ারা

রবিবার সকাল দশটায় গড়িয়া থেকে পাটুলি পর্যন্ত এই দাবিতে মিছিল করে তারা। তাদের দাবি, সিবিএসই-র উপরে আর ভরসা নেই। ফের প্রশ্নপত্র ফাঁস হতে পারে। তাই তাদের পরীক্ষার মুখে যেন নতুন করে না ফেলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৮ ০২:৪৫
Share:

আর্জি: ফের পরীক্ষা নয়। এই দাবিতে মিছিল করলেন দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা। রবিবার, গড়িয়ায়। নিজস্ব চিত্র

ফের প্রশ্নপত্র ফাঁস হতে পারে, এই আশঙ্কায় পুনরায় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা বন্ধ করার দাবি তুলল একদল পড়ুয়া।

Advertisement

রবিবার সকাল দশটায় গড়িয়া থেকে পাটুলি পর্যন্ত এই দাবিতে মিছিল করে তারা। তাদের দাবি, সিবিএসই-র উপরে আর ভরসা নেই। ফের প্রশ্নপত্র ফাঁস হতে পারে। তাই তাদের পরীক্ষার মুখে যেন নতুন করে না ফেলা হয়।

প্রসঙ্গত সিবিএসই-র দশম শ্রেণির অঙ্ক এবং দ্বাদশ শ্রেণির অর্থনীতির প্রশ্ন ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছিল। পরে তা মেনেও নেয় সিবিএসই। তার জেরে অর্থনীতির পরীক্ষা বাতিল করে ২৫ এপ্রিল ফের পরীক্ষার কথা ঘোষণা করা হয়। প্রায় এক মাসের বেশি সময় ধরে চলতে থাকা এই পরীক্ষা নিয়ে এমনিতেই পড়ুয়াদের গলদঘর্ম অবস্থা। ফের একই পরীক্ষার প্রস্তুতি নিতে গিয়ে বেশির ভাগ পড়ুয়া অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন বলে দাবি অভিভাবকদের।

Advertisement

এ দিন ওই মিছিলে থাকা গড়িয়ার একটি সিবিএসই স্কুলের দ্বাদশ শ্রেণির পড়ুয়া অনুপম মিশ্রের বক্তব্য, ‘‘গোটা এপ্রিল ও মে মাসে বহু প্রতিযোগিতামূলক পরীক্ষা রয়েছে। তার জন্য প্রস্তুতি নিতে পারছি না। তা ছাড়া ফের প্রশ্ন ফাঁসের সম্ভাবনা থেকেই যাচ্ছে। তাই পুনরায় পরীক্ষা বন্ধের আর্জি জানাচ্ছি।’’ দু’দিন আগেই টুইটারে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর ঘোষণা করেন, দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা সারা দেশে নতুন করে নেওয়া হবে না। পুলিশি তদন্তে যদি দেখা যায়, বড় ধরনের প্রশ্ন ফাঁস হয়েছে, তা হলেই ফের পরীক্ষা হবে। সেটাও জুলাই মাসে। শুধুমাত্র দিল্লি ও হরিয়ানায়। তাঁর সেই কথার সূত্র ধরেই এ দিনের মিছিলে থাকা পড়ুয়াদের বক্তব্য, দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা আদৌ হবে কি না তা বোর্ড কিছু জানায়নি। হলেও দু’টি রাজ্যে হতে পারে। সেখানে দ্বাদশের পরীক্ষা গোটা দেশে না হওয়াই উচিত।

অশোক হল গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলের ছাত্রী অর্ণা দীর্ঘাঙ্গীর কথায়, ‘‘পুলিশ ভাল করে তদন্ত করে দেখুক প্রশ্ন ফাঁসের প্রভাব কোন রাজ্যে পড়েছে। সেখানে পুনরায় পরীক্ষা নেওয়ার কথা ভাবুক। পুরো দেশে না হওয়াটাই উচিত।’’ অনেক পড়ুয়ার মতে, তাদের অর্থনীতির পরীক্ষা ভাল হয়েছিল। ফের পরীক্ষায় বসলে ভালও হতে পারে, আবার নাও হতে পারে। তাই কেউ ঝুঁকি নিতে চাইছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন