মেয়েদের জন্য মার্শাল আর্ট অ্যাকাডেমি 

এই অ্যাকাডেমি খুললে অনেক মেয়ে স্থায়ী প্রশিক্ষণের মাধ্যমে লাভবান হবেন। তবে অ্যাকাডেমি খোলা হলেও তেজস্বিনীর প্রশিক্ষণ বন্ধ হবে না বলেই আশ্বাস দিয়েছেন সিপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৯ ০২:২৭
Share:

লড়াকু: প্রশিক্ষণের শেষ দিনে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং অভিনেত্রী কোয়েল মল্লিকের সঙ্গে ‘তেজস্বিনী’রা। বুধবার, কলকাতা পুলিশের অ্যাথলেটিক ক্লাবে। নিজস্ব চিত্র

মেয়েদের মার্শাল আর্টের প্রশিক্ষণের জন্য অ্যাকাডেমি শুরু করতে চলেছে কলকাতা পুলিশ। বুধবার কলকাতা পুলিশ আয়োজিত ‘তেজস্বিনী’র দ্বিতীয় দফার পাঁচ দিনের মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে অ্যাকাডেমির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। এ দিন পুলিশ কমিশনার জানান, চলতি বছরের ডিসেম্বর থেকে কলকাতা পুলিশ অ্যাথলেটিক ক্লাবে এই অ্যাকাডেমি শুরু হবে। ছ’বছরের পর থেকে যে কোনও বয়সি মেয়েরা ন্যূনতম খরচে এখানে প্রশিক্ষণ নিতে পারবেন।

Advertisement

এই অ্যাকাডেমি খুললে অনেক মেয়ে স্থায়ী প্রশিক্ষণের মাধ্যমে লাভবান হবেন। তবে অ্যাকাডেমি খোলা হলেও তেজস্বিনীর প্রশিক্ষণ বন্ধ হবে না বলেই আশ্বাস দিয়েছেন সিপি। বরং বছরে এক বারের পরিবর্তে তিন মাস অন্তর এই কর্মশালার আয়োজন করা হবে। কর্মশালার শেষ দিনে তেজস্বিনীদের শংসাপত্র বিতরণের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিসিআই-র সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং অভিনেত্রী কোয়েল মল্লিক। সৌরভ এ দিন বলেন, ‘‘মেয়েদের আত্মরক্ষার পাঠ নেওয়ার পাশাপাশি প্রয়োজন ছেলেদের মানসিক চিন্তায় বদল আনা। সে ক্ষেত্রে মেয়েদের প্রতি সম্মান ও ভালবাসা প্রদর্শন জরুরি।’’ নিজের পরিবারের উদাহরণ টেনে সৌরভ জানান, তাঁর বাড়িতে চার জন মহিলা ও তিনি একা পুরুষ। সেখানে এক এক জন এক এক রূপে আছেন। ফলে মেয়েদের গুরুত্ব তিনি বোঝেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন