বিধি না মানায় গোলাপ

মাথায় হেলমেট নেই, মুখে সিগারেট। এমন এক ব্যক্তির পথ আটকাল স্কুল ছাত্রীরা। তিনি পেশায় আইনজীবী। স্কুটারের পিছনের সিটে বসা স্ত্রী নিজেও স্কুল শিক্ষিকা। তাঁর হাতে ঝাউপাতা মোড়া গোলাপ ফুল আর সেফ ড্রাইভ সেভ লাইফ সম্পর্কিত লিফলেট ধরালো তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৭ ০১:২১
Share:

গাঁধীগিরি: পথ নিরাপত্তা সপ্তাহে আইনভঙ্গকারীদের হাতে গোলাপ তুলে দিল পড়ুয়ারা। বৃহস্পতিরবার, ব্যারাকপুরে। ছবি: সজল চট্টোপাধ্যায়

মাথায় হেলমেট নেই, মুখে সিগারেট। এমন এক ব্যক্তির পথ আটকাল স্কুল ছাত্রীরা। তিনি পেশায় আইনজীবী। স্কুটারের পিছনের সিটে বসা স্ত্রী নিজেও স্কুল শিক্ষিকা। তাঁর হাতে ঝাউপাতা মোড়া গোলাপ ফুল আর সেফ ড্রাইভ সেভ লাইফ সম্পর্কিত লিফলেট ধরালো তারা। বৃহস্পতিবার গাড়ুলিয়ার ঘোষপাড়া রোডে। শুধু ওই আইনজীবীই নন, তাঁদের মতো অনেকেই হেলমেট না-পরায় ফুল পেলেন স্কুল পড়ুয়াদের কাছ থেকে।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়ে বারবার সচেতন হওয়ার কথা বললেও বাস্তবে তার প্রতিফলন সাময়িক। ট্র্যাফিক নিরাপত্তা সপ্তাহে নিয়ম মেনে গাড়ি বা বাইক চালানোর কথা মাইকে প্রচার করা হলেও বহু মোটরবাইক আরোহী বা গাড়ির চালক তা শুনছেন না। তাই পুলিশের পক্ষ থেকে এই অভিনব কর্মসূচি। ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের এক কর্তা বলেন, ‘‘কন্যাসমদের কাছ থেকে নিয়ম মানার অনুরোধ আর একটা ফুল যদি ওঁদের শোধরাতে সাহায্য করে, তাই এই চেষ্টা।’’

ব্যারাকপুরের পুলিশ কমিশনার সুব্রত মিত্র বলেন, ‘‘এতে ভাল কাজ হচ্ছে। এটাই আমাদের সাফল্য।’’ অন্য দিকে, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের খড়দহ, বেলঘরিয়া, বরাহনগর, ডানলপ ট্রাফিকের তরফে স্কুলের পড়ুয়া, স্থানীয় ক্লাব, পুরসভাকে নিয়ে হল পদযাত্রা, চালকদের সেমিনার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন