Kolkata Traffic

রবিতে ব্রিগেডে তৃণমূলের ‘জনগর্জন’, যান নিয়ন্ত্রণ কলকাতায়, জেনে নিন কোন রাস্তা বন্ধ, কোনটা নয়

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, রবিবার শহরের বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ ছাড়া গোটা শহর জুড়েই বেঁধে দেওয়া সময়ের মধ্যে ভারী গাড়ি যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২১:২৭
Share:

কলকাতায় যান নিয়ন্ত্রণ। — ফাইল চিত্র।

তৃণমূলের ‘জনগর্জন’ সভায় যোগ দিতে ইতিমধ্যেই বিভিন্ন জেলা থেকে দলীয় কর্মী-সমর্থকেরা কলকাতায় আসতে শুরু করেছেন। ব্রিগেড সমাবেশের কারণে রবিবার শহরে প্রবল যানযটের আশঙ্কা করছে পুলিশ। এ জন্য শহরের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

Advertisement

পুলিশ কমিশনার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, রবিবার শহরের বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ ছাড়া গোটা শহর জুড়েই বেঁধে দেওয়া সময়ের মধ্যে ভারী গাড়ি যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি, পার্কিংয়ে নিষেধ রয়েছে বেশ কিছু জায়গায়।

রবিবার ভোর ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ থাকবে কয়েকটি রাস্তায়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমহার্স্ট স্ট্রিটের দক্ষিণমুখী রাস্তা, বিধান সরণির কেসি সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড, কলেজস্ট্রিটের উত্তরমুখী রাস্তা, ব্রেবোর্ন রোডের দক্ষিণমুখী রাস্তা, স্ট্র্যান্ড রোডের হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমান্ট স্ট্রিট, বিবি গাঙ্গুলি স্ট্রিটের পশ্চিমমুখী রাস্তা, বেন্টিক স্ট্রিটের উত্তরমুখী রাস্তা, নিফ সিআইটি রোডের পূর্বমুখী রাস্তা, রবীন্দ্র সরণির বিকে পাল অ্যাভিনিউ থেকে লালবাজারের রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

Advertisement

এ ছাড়া গোটা শহর জুড়েই মালবাহী গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। ভোর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বজায় থাকবে। পাশাপাশি, ট্রাম, টানা রিকশা জাতীয় সমস্ত গাড়ির চলাচল প্রয়োজন অনুযায়ী নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে পুলিশ। একই সঙ্গে যে সব রাস্তা দিয়ে মিছিল যাবে, সেই সব রাস্তায় প্রয়োজনে সাময়িক কিংবা সম্পূর্ণ ভাবে ট্রাম, টানা রিকশা জাতীয় গাড়ি চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হবে।

ভিক্টোরিয়া সংলগ্ন এলাকা অর্থাৎ এজেসি বোস রোড থেকে হেস্টিং ক্রসিং রোড পর্যন্ত রাস্তায় গাড়ি পার্কিংয়ের অনুমতি দেওয়া হয়নি। শুধু তা-ই নয়, ক্যাথেড্রাল রোড, হসপিটাল রোড, কুইন্সওয়ে-সহ বেশ কিছু রাস্তায় পার্কিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভোর ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। কলকাতা পুলিশের তরফে আরও বলা হয়েছে, প্রয়োজন মতো শহরের অন্যান্য রাস্তাতেও সাময়িক ভাবে যান চলাচল নিয়ন্ত্রণ করা হতে পারে। রবিবার যান চলাচল নিয়ন্ত্রণ করার জন্য বাড়তি পুলিশ বাহিনী থাকবে রাস্তায়।

উল্লেখ্য, উত্তরবঙ্গ, জঙ্গলমহল এবং দূরবর্তী জেলা থেকে তৃণমূলের যে কর্মী-সমর্থকেরা কলকাতায় এসেছেন বা আসছেন, তাঁদের মোট পাঁচটি জায়গায় থাকার বন্দোবস্ত করা হয়েছে। নিউ টাউনের ইকো পার্ক, কসবার গীতাঞ্জলি স্টেডিয়াম, আলিপুরের মুক্তাঙ্গন উত্তীর্ণ, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম এবং হাওড়ায় একটি জায়গায় তৃণমূলের সমর্থকেরা রয়েছেন। রবিবার সকালে সেখান থেকে হয় মিছিল করে কিংবা গাড়িতে সমর্থকেরা ব্রিগেডে পৌঁছবেন। তাই এই সব রাস্তার ট্র্যাফিকের উপর বাড়তি চাপ পড়বে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন