জট কাটায় নয়া ক্রসিং তৈরির তোড়জোড়

রাজ্য সরকারের কাছ থেকে সম্মতিসূচক চিঠি পাওয়ার পরে মঙ্গলবারেই মাঝেরহাটে লেভেল ক্রসিং তৈরির প্রক্রিয়া শুরু করেছে রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৫৯
Share:

অন্য রাস্তা তৈরির কাজ চলছে। —নিজস্ব চিত্র।

রাজ্য সরকারের কাছ থেকে সম্মতিসূচক চিঠি পাওয়ার পরে মঙ্গলবারেই মাঝেরহাটে লেভেল ক্রসিং তৈরির প্রক্রিয়া শুরু করেছে রেল। পূর্ব রেল এ দিনই রেল বোর্ডকে চিঠি দিয়ে মাঝেরহাটে নতুন লেভেল ক্রসিং তৈরির অনুমতি চেয়েছে। পাশাপাশি সিগন্যাল এবং পয়েন্ট সরানোর প্রস্তুতিও শুরু করেছে তারা।

Advertisement

লেভেল ক্রসিং নিয়ে জটিলতা যে কেটে গিয়েছে, মুখ্যমন্ত্রীও এ দিন ফ্রাঙ্কফুর্টে তা জানান সংবাদমাধ্যমকে।

সোমবার বিকেলে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরীন্দ্র রাও রাজ্যের মুখ্যসচিবকে লেখা চিঠিতে জানান, মাঝেরহাটে দু’টি নয়, একটি ক্রসিং তৈরিতে রাজি আছেন তাঁরা। রেল জানিয়েছে, প্রযুক্তিগত কারণে ভেঙে পড়া সেতুর ধার ঘেঁষে কোনও লেভেল ক্রসিং তৈরি করা সম্ভব নয়। ট্রেন চলাচল খানিকটা কাটছাঁট করে নিউ আলিপুরের দিকে কিছুটা এগিয়ে রাজ্য প্রস্তাবিত দ্বিতীয় পথটিতে (রাজা সন্তোষ রায় রোড এবং হুমায়ুন কবীর সরণির সংযোগস্থলে) ছোট গাড়ি পারাপারের উপযোগী লেভেল ক্রসিং তৈরিতে আপত্তি নেই রেলের।

Advertisement

ওই কাজের জন্য দু’মাস সময় চাওয়ার পাশাপাশি নতুন লেভেল ক্রসিং তৈরির খরচ দেওয়ার দাবি জানিয়েছে রেল। এর পরেই রেলের প্রস্তাবে সম্মতি জানিয়ে মঙ্গলবার চিঠি লেখেন রাজ্যের পূর্তসচিব অর্ণব রায়। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের এক আধিকারিক জানান, মাঝেরহাট স্টেশন থেকে খানিকটা দূরে প্রস্তাবিত ক্রসিংয়ের জায়গায় দু’টি ক্রসিং পয়েন্ট আছে। সেগুলো সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তবে ক্রসিং পয়েন্ট সরানোর পরে বিকল্প পয়েন্ট তৈরি করার কাজটি সময়সাপেক্ষ। এ ক্ষেত্রে লাইন বদলের জন্য ব্যবহৃত মোটর ও যন্ত্রাংশ এক জায়গা থেকে তুলে অন্য জায়গায় বসাতে হবে। বদলাতে হবে স্লিপার। সিগন্যাল পোস্ট, বিদ্যুতের খুঁটিও সরাতে হবে। পাঁচটি লাইনের উপর দিয়ে প্রায় ৩৫ মিটার দীর্ঘ এবং সাত মিটার প্রশস্ত ক্রসিং তৈরি করা হবে বলে রেল সূত্রের খবর। মূলত ছোট গাড়ি পারাপারের জন্যই ওই লেভেল ক্রসিং ব্যবহার করতে হবে।

যে পথে চাই ক্রসিং

লেভেল ক্রসিং চালু হলে শিয়ালদহ-বজবজ এবং চক্ররেলের মাঝেরহাট শাখায় ট্রেনের সংখ্যা কমাতে হবে বলে জানান রেলকর্তারা। এক কর্তা জানান, ৪২ জোড়া ট্রেনের মধ্যে ২৬ জোড়া ট্রেন চালানো সম্ভব হবে। মাঝেরহাটের পরে বালিগঞ্জের দিকে আর কোনও ট্রেন চালানো যাবে না। পণ্যবাহী ট্রেন চালানোর সময়ও নিয়ন্ত্রণ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন