Pakistani Spy in Kolkata

দেশের গোপন নথি পাক গুপ্তচরদের পাচার করার অভিযোগ, কলকাতা থেকে গ্রেফতার বিহারের যুবক

এসটিএফ সূত্রে খবর, অভিযুক্ত গত তিন মাস ধরে কলকাতায় বাস করছিলেন। সম্প্রতি তাঁর আস্তানা সম্পর্কে গোপন সূত্রে খবর পায় পুলিশ। তার ভিত্তিতেই শুক্রবার অভিযান চালিয়ে তাঁকে গ্রেফতার করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১২:৫২
Share:

কলকাতা থেকে ধৃত গুপ্তচর। ছবি: সংগৃহীত।

দেশের নিরাপত্তা সংক্রান্ত তথ্য পাক গুপ্তচরদের পাচার করার অভিযোগে কলকাতা থেকে গ্রেফতার এক যুবক। ধৃতের নাম ভক্ত বংশী ঝা। তিনি বিহারের দরভাঙ্গার বাসিন্দা। শুক্রবার কলকাতা পুলিশের এসটিএফ (স্পেশাল টাস্ক ফোর্স) দল তাঁকে গ্রেফতার করে। অভিযোগ, দেশের নিরাপত্তার জন্য মারাত্মক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন অভিযুক্ত। দিল্লির বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গার তথ্য তিনি পাকিস্তানি গুপ্তচরদের কাছে পাঠাচ্ছিলেন বলেও অভিযোগ ধৃতের বিরুদ্ধে।

Advertisement

এসটিএফ সূত্রে খবর, অভিযুক্ত বংশী গত তিন মাস ধরে কলকাতায় বাস করছিলেন। সম্প্রতি তাঁর কলকাতার আস্তানা সম্পর্কে গোপন সূত্রে খবর পায় পুলিশ। তার ভিত্তিতেই শুক্রবার অভিযান চালিয়ে তাঁকে গ্রেফতার করা হয়। এর আগে অভিযুক্ত দিল্লির এক কুরিয়ার সার্ভিসে কাজ করছিলেন বলে পুলিশ সূত্রে খবর।

অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করার সময় তাঁর ফোন থেকে বেশ কয়েকটি ছবি, ভিডিয়ো, অনলাইন চ্যাট-সহ বেশ কিছু গোপন তথ্য পাওয়া যেতে পারে বলে মনে করছে পুলিশের। পুলিশের অনুমান, এই তথ্যই হয়তো তিনি প্রতিবেশী দেশের চরদের পাঠাচ্ছিলেন। অভিযুক্তকে শনিবার আদালতে পেশ করা হয়। তাঁকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন