রোগীমৃত্যু, গাফিলতির অভিযোগে বিক্ষোভ

মৃতার নাম গায়ত্রী দেবী (৪৯)। পুলিশ সূত্রের খবর, কসবার নস্করহাট এলাকার বাসিন্দা গায়ত্রী দেবী গত ২৯ জানুয়ারি নিজের বাড়িতে শৌচাগারে পড়ে গিয়ে ডান কাঁধে আঘাত পান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:৩০
Share:

প্রতীকী ছবি।

চিকিৎসার গাফিলতিতে রোগীর মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা ছ়ড়াল দক্ষিণ কলকাতার ব্রড স্ট্রিটের এক নার্সিংহোমে। শনিবার সকালে নার্সিংহোমের সামনে মৃতার পরিবার দফায় দফায় বিক্ষোভ দেখাতে থাকে। পরে কড়েয়া থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Advertisement

পুলিশ জানিয়েছে, মৃতার নাম গায়ত্রী দেবী (৪৯)। পুলিশ সূত্রের খবর, কসবার নস্করহাট এলাকার বাসিন্দা গায়ত্রী দেবী গত ২৯ জানুয়ারি নিজের বাড়িতে শৌচাগারে পড়ে গিয়ে ডান কাঁধে আঘাত পান। সে দিন বিকেলে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা করান তিনি। মৃতার ছোট ছেলে ভিকি সাউ এ দিন বলেন, ‘‘২৯ জানুয়ারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা করানোর পরে সেই রাতে মাকে অর্থোপেডিক সার্জন বিশাল ভগতের কাছে নিয়ে যাই। তিনি অস্ত্রোপচার করতে হবে বলে জানান। তাঁর পরামর্শ মতো মাকে আমরা ৩০ জানুয়ারি কড়েয়া থানা এলাকার একটি নার্সিংহোমে ভর্তি করি।’’ ভিকি জানান, ৩১ তারিখে সকালে তাঁর মায়ের অস্ত্রোপচার হয়। ভিকির দাবি, অস্ত্রোপচার সফল হয়েছে বলে চিকিৎসক জানিয়েছিলেন। অস্ত্রোপচারের পরে তাঁর মা সুস্থ ছিলেন। শনিবার তাঁকে নার্সিংহোম থেকে ছ়েড়ে দেওয়ার কথা ছিল।

ভিকি জানান, শনিবার সকাল ন’টা নাগাদ নার্সিংহোম থেকে ফোন করে বলা হয়, তাঁর মায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাঁরা নার্সিংহোমে গিয়ে দেখেন, গায়ত্রী দেবীর মৃত্যু হয়েছে। ভিকি বলেন, ‘‘শুক্রবার রাতে মাকে সুস্থ দেখে গেলাম। অথচ কী এমন হল যে শনিবার সকালে মায়ের মৃত্যু হল।’’ তাঁর অভিযোগ, ‘‘চিকিৎসক বিশাল ভগত ও নার্সিংহোম কর্তৃপক্ষের গাফিলতির জন্যই মায়ের অকালে প্রাণ গেল।’’ গায়ত্রীদেবীর বড় ছেলে রঘুবীর সাউয়ের অভিযোগ, ‘‘মা সুগারের রোগী ছিলেন। সুগার পরীক্ষা করে রোগীকে ইনসুলিন দেওয়াটাই নিয়ম। কিন্তু পরীক্ষা না করেই মাকে ইনসুলিন দেওয়া হয়েছে। এর জন্যই মায়ের মৃত্যু হয়েছে।’’

Advertisement

এই ঘটনায় নার্সিংহোম কর্তৃপক্ষ ও চিকিৎসক বিশাল ভগতের বিরুদ্ধে কড়েয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন রঘুবীরবাবু। এ দিন নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা কোনও মন্তব্য করতে চাননি। চিকিৎসক বিশাল ভগত গাফিলতির অভিযোগ অস্বীকার করে বলেন, ‘‘সুগার পরীক্ষা করেই গায়ত্রীদেবীকে ইনসুলিন দেওয়া হয়েছিল। চিকিৎসায় কোনও গাফিলতি হয়নি। আমাদের কিছু বলার নেই। ময়না-তদন্তের রিপোর্ট এলেই সব পরিষ্কার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন