Dum Dum Station

দমদমে লাইনের কংক্রিট ভিতের পুনর্নির্মাণ

সাধারণ কংক্রিটের স্লিপারের তুলনায় ব্যালাস্টবিহীন ট্র্যাক বেশি টেকসই ও কার্যকর। এই ব্যবস্থায় কংক্রিটের শক্ত ঢালাইয়ের সঙ্গে বসানো বোল্ট রেললাইনকে ধরে রাখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৬:০৩
Share:

দমদম স্টেশন। —ফাইল চিত্র।

দমদম স্টেশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ব্যালাস্টবিহীন কংক্রিটের ট্র্যাক রয়েছে। দীর্ঘদিন ব্যবহারের ফলে ওই কংক্রিটের ভিত কিছু জায়গায় দুর্বল হয়ে পড়েছে। তাই সেটি কার্যত নতুন করে নির্মাণের প্রক্রিয়া শুরু করেছেন মেট্রো রেল কর্তৃপক্ষ।

Advertisement

সাধারণ কংক্রিটের স্লিপারের তুলনায় ব্যালাস্টবিহীন ট্র্যাক বেশি টেকসই ও কার্যকর। এই ব্যবস্থায় কংক্রিটের শক্ত ঢালাইয়ের সঙ্গে বসানো বোল্ট রেললাইনকে ধরে রাখে। দমদমে এই ব্যবস্থায় কিছু বোল্ট আলগা হয়ে যাওয়ায় সার্বিক ব্যবস্থার সংস্কার করা হচ্ছে বলে রেল সূত্রের খবর। গত বছর সেপ্টেম্বর মাসে একটি ইএমইউ ট্রেনের একটি কামরা লাইনচ্যুত হয়। তার পরেই সমস্যাটি নজরে আসায় রেলের পক্ষ থেকে তৎপরতার সঙ্গে ওই কাজ করা হচ্ছে। শুক্রবার দমদমে গিয়ে ওই কাজের তদারকি করেন পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। ওই কাজের জন্য আগামী ৭ মে পর্যন্ত দৈনিক প্রায় ২৫টি করে লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। যার বড় অংশই চক্ররেলে চলে।

এ দিকে, শিয়ালদহে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজের অগ্রগতি খতিয়ে দেখতে শনিবার সেখানে যান পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মিলিন্দ দেউস্কর। ওই স্টেশনের এক থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ১২ কোচের লোকাল ট্রেন ঢোকার ব্যবস্থা করতে সামনের বাগারের দিকে প্ল্যাটফর্মের ১০ মিটার ও পিছনের দিকে প্রায় ৫০ মিটার দৈর্ঘ্য বাড়ানো হচ্ছে। এ দিন স্টেশনে যাত্রীদের ঢোকা-বেরোনো সংক্রান্ত গুরুত্বপূর্ণ পরামর্শ দেন জিএম। বিভিন্ন পরিবেশবান্ধব বিধি পালনের জন্য এ দিনই ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের গোল্ড রেটিংয়ের খেতাব পেয়েছে শিয়ালদহ স্টেশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন