স্কাইওয়াকের রাস্তা দেখতে কালীঘাটে পুর দল

সরকারি ভাবে জানানো হয়েছে কালীপুজোর আগেই দক্ষিণেশ্বর মন্দিরে যাওয়ার জন্য স্কাইওয়াক চালু হবে। তার উদ্বোধনের আগেই কালীঘাটেও স্কাইওয়াক তৈরি করা হবে বলে গত শুক্রবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ০১:৫০
Share:

কালীঘাট মন্দির।—ফাইল চিত্র।

কালীঘাট মন্দিরে দর্শনার্থীদের ঢোকার জন্য কোন রাস্তার উপরে স্কাইওয়াক হবে, তা খোঁজার কাজ শুরু করল পুরসভা। আপাতত তিনটি পথ দেখা হয়েছে বলে পুরসভা সূত্রের খবর।

Advertisement

সরকারি ভাবে জানানো হয়েছে কালীপুজোর আগেই দক্ষিণেশ্বর মন্দিরে যাওয়ার জন্য স্কাইওয়াক চালু হবে। তার উদ্বোধনের আগেই কালীঘাটেও স্কাইওয়াক তৈরি করা হবে বলে গত শুক্রবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই প্রেক্ষিতে সোমবার কালীঘাট চত্বরে যান পুরসভার সিভিল, বিল্ডিং, সার্ভে, রাস্তা এবং আলো দফতরের ডিজি ও পদস্থ কর্তারা। নকশা ও প্রযুক্তির ব্যবহার কেমন হবে, তা দেখার ভার পাবে রাইটস। তাই এ দিন রাইটসের অফিসারেরাও ছিলেন পরিদর্শনে।

পুরসভা সূত্রের খবর, বিশেষজ্ঞ দল মূলত দু’টি পথ খতিয়ে দেখেছে। প্রথমটি এস পি মুখার্জি রোড থেকে সরাসরি কালীঘাট থানার পাশ দিয়ে মন্দিরের সামনে গিয়েছে। এটির দূরত্ব তুলনায় কম। মুখ্যমন্ত্রীর বাড়ি যাওয়ার পথে উল্টো দিকে হাজরা রোড থেকে আদিগঙ্গার পাশ দিয়ে সরাসরি কালীঘাট মন্দিরের পিছন দিকে ঢুকেছে যে রাস্তাটি, সেটিও দেখেছে দল। তবে দু’টি পথেই অনেক দোকান-বাড়ি রয়েছে। রাইটসের পক্ষ থেকে জানানো হয়, দক্ষিণেশ্বরে স্কাইওয়াক গড়ার পথে বাড়ি ছিল না। রাস্তার পাশে থাকা সব দোকান পুর্নবাসন পেয়েছে। ফলে কালীঘাটের ক্ষেত্রে আরও পরিকল্পনা প্রয়োজন। মন্দিরের অন্য প্রান্তে আদিগঙ্গার ও পারে রাখালদাস আঢ্য রোডও ঘুরে দেখেছে দলটি। সে ক্ষেত্রে আদিগঙ্গার উপরে স্কাইওয়াকের কাঠামো করতে হবে। কিন্তু এতে খরচ এবং সময় বেশি লাগবে। ফলে প্রথম দু’টি রাস্তা নিয়েই ভাবছে পুরসভা।

Advertisement

আরও পড়ুন: পুলিশকে ‘পিটিয়েও’ জামিন আদালতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন