বেসরকারি বাসের অ্যাপ

‘পথ দিশা’ অ্যাপের মাধ্যমে সরকারি বাসের অবস্থান জানা যায়। আর আগামী মাস থেকে বেসরকারি বাসেও চালু হতে চলেছে মোবাইল অ্যাপ। এর পোশাকি নাম ‘চলো’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৮ ০২:১০
Share:

প্রতীকী ছবি।

বাস কোথায় আছে? কখনই বা তা আসবে? — সব প্রশ্নের উত্তর জানতে স্মার্টফোনে ডাউনলোড করতে হবে মোবাইল অ্যাপ। আর তার পরে শহরে বেসরকারি বাসের অবস্থান জানতে পারবেন যাত্রীরা।

Advertisement

‘পথ দিশা’ অ্যাপের মাধ্যমে সরকারি বাসের অবস্থান জানা যায়। আর আগামী মাস থেকে বেসরকারি বাসেও চালু হতে চলেছে মোবাইল অ্যাপ। এর পোশাকি নাম ‘চলো’। যদিও পরে সেই নাম পাল্টাতে পারে। অ্যাপটি যাত্রীদের নাগালে পৌঁছে দিতে শহরের বিভিন্ন রুটের ১২০০ বাসে ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে যন্ত্র বসানো হয়েছে। এপ্রিলের মধ্যে মোট ৫০০০ বাসে তা বসানো হবে।

সোমবার পরিবহণ দফতরে বেসরকারি বাস সংগঠনের বৈঠক শেষে অ্যাপ উদ্বোধন বিষয়ে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর নারায়ণস্বরূপ নিগমের সঙ্গে কথা বলেন বাসমালিক সংগঠনের নেতারা। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট্‌সের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘দফতরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের বিষয়টি জানিয়েছি। উদ্বোধনের জন্য পরিবহণ মন্ত্রীর সময় নিয়েও কথা হয়েছে।’’

Advertisement

প্রসঙ্গত, শহরে সরকারি বাসের তুলনায় বেসরকারি বাসের সংখ্যা অনেক বেশি। যদিও নানা কারণে বেসরকারি বাসশিল্প ক্রমশ ধুঁকছে বলে একাধিক বার দাবি করেছে মালিক সংগঠনগুলি। এহেন পরিস্থিতিতে অ্যাপের মাধ্যমে যাত্রীদের কাছে বাসের অবস্থান জানানোর সুবিধা পৌঁছে দেওয়া পরিবহণ শিল্পে খানিকটা অক্সিজেনের কাজ করবে বলেই মত বাসমালিক সংগঠনগুলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন