Organ Donation

৪ জনের শরীরে বেঁচে থাকবেন তেইশের এই যুবক!

অমিতের বাড়ি বেহালার শকুন্তলা পার্কে। গত ১৪ অক্টোবর উল্টোডাঙা উড়ালপুলে দুর্ঘটনার পর তাঁকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ১৮:২২
Share:

চারজনের শরীরে অমিতের অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে।—নিজস্ব চিত্র।

ফের অঙ্গদানের নজির গড়ল শহর। পঞ্চমীর রাতে উল্টোডাঙা উড়ালপুলে বাইক দুর্ঘটনায় গুরুতর জখম হন অমিত মুখোপাধ্যায়। বৃহস্পতিবার তাঁর ব্রেন ডেথ হওয়ায় অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার।এর পরেই এসএসকেএম এবং অ্যাপোলো হাসপাতালে চারজন গ্রহীতার শরীরে অমিতের অঙ্গ প্রতিস্থাপন করা হয়।

Advertisement

বৃহস্পতিবার রাতে গ্রিন করিডর করে এসএসকেএমে নিয়ে আসা হয় অমিতের একটি কিডনি। অ্যাপোলো হাসপাতালে রাতে অমিতের আর একটি কিডনি, হার্ট ও লিভার প্রতিস্থাপন করার প্রক্রিয়া শুরু হয়।এছাড়াও তার ত্বকও সংরক্ষণ করা হয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

অমিতের বাড়ি বেহালার শকুন্তলা পার্কে। গত ১৪ অক্টোবর উল্টোডাঙা উড়ালপুলে দুর্ঘটনার পর তাঁকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: সুরক্ষা নিশ্চিত করে ‘উইনার্স’ ওঁরাই​

আরও পড়ুন: এও এক কলকাতা! পানি-পথের যুদ্ধ জিততে বাসিন্দাদের অস্ত্র নৌকা​

ব্রেন ডেথ-এর পর তাঁর একটি কিডনি পেয়েছেন এসএসকেএম হাসপাতালের ভর্তি সৈকত সাঁধুখা। যাদবপুরের বাসিন্দা সৈকত দীর্ঘ দিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন। তাঁর মা কিডনি দিতে চেয়েছিলেন ছেলেকে।কিন্তু তাঁর কিডনিতে পাথর থাকায়, তা সম্ভব হয়নি। সৈকতের শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছিল। অমিতের কিডনি সফলভাবে প্রতিস্থাপন হয়েছে তাঁর শরীরে। তবে এখনই সম্পূর্ণ বিপদমুক্ত বলা যাবে না তাঁকে।

অ্যাপোলো হাসপাতালে অমিতের হৃদযন্ত্র পেয়েছেন অণিমা নস্কর।লিভারপেয়েছেন মনোজকুমার হেলা এবং আর একটি কিডনির গ্রহীতা হলদিয়ার শঙ্করলাল যাদব। শুক্রবার দুপুর পর্যন্ত প্রত্যেকের অস্ত্রোপচার সফল ভাবে হয়েছে। অ্যাপোলো হাসপাতালেও সফল ভাবে অঙ্গপ্রতিস্থাপন হয়েছে। তবে প্রত্যেকের শরীর এখন স্থিতিশীল। অ্যাপোলো হাসপাতালে এই প্রথম সফলভাবে হৃদযন্ত্র প্রতিস্থাপন হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন