Rajib Bandopadhyay

মোদীর প্রশংসা আর পিঠ চাপড়ানিতে আপ্লুত বিজেপি-তে নবাগত রাজীব

বিজেপি-তে যোগ দেওয়ার পরে রবিবারই প্রথম বার মোদীর কাছাকাছি গেলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীব। আর সেই প্রথম সাক্ষাতেই ‘রাজী-ঈ-ঈ-ঈ-ব’ বলে হাঁক দিয়েছেন মোদী।

Advertisement

পিনাকপাণি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৪:০৬
Share:

হলদিয়ার সভামঞ্চে রাজীব-মোদীর প্রথম সাক্ষাৎ।

মাঝে ঠিক ১৫ দিন। ২৩ জানুয়ারির পর ৭ ফেব্রুয়ারি। কলকাতার পর হলদিয়া। শুভেন্দু অধিকারীর পর রাজীব বন্দ্যোপাধ্যায়। পদ্মশিবিরের দুই নবাগতকে দুই সফরে কাছে টেনে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।বিজেপি-তে যোগ দেওয়ার পরে রবিবারই প্রথম বার মোদীর কাছাকাছি গেলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীব। আর সেই প্রথম সাক্ষাতেই ‘রাজী-ঈ-ঈ-ঈ-ব’ বলে হাঁক দিয়েছেন মোদী। পিঠে ওজনদার হাতের চাপড়ের সঙ্গে হাত ধরে কাছে টেনে নিলেন। হয়তো আলিঙ্গন-টালিঙ্গনও করে ফেলতেন। কিন্তু ঠিক সেই সময়টায় প্রধানমন্ত্রীর সামনে রাজীবকে কিছুটা আড়ষ্টই দেখা গেল। তবে তিনি যে আপ্লুত, তা বোঝা যাচ্ছিল চোখমুখ দেখেই।

Advertisement

কয়েক মিনিট কথাও হয়েছে। রাজীব পরে জানিয়েছেন, ‘‘ভাল কাজ হচ্ছে’’ বলার পাশাপাশি আরও ভাল কাজ করার পরামর্শ দিয়েছেন মোদী। বলেছেন, ‘‘বাংলায় বদল আনতেই হবে!’’

শুভেন্দুর সঙ্গে প্রথম সাক্ষাতে মোদী যে ভাবে তাঁকে সম্ভাষণ করে পিঠ চাপড়ে দিয়েছিলেন, তা খুব স্পষ্ট ভাবে ক্যামেরায় ধরা পড়েনি। তবে প্রথমাংশটা সরাসরি সম্প্রচারে সকলেই দেখতে পেয়েছিলেন। ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি জন্মজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ঢোকার সময় প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে সার দিয়ে দাঁড়িয়েছিলেন কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ, মুকুল রায়ের সঙ্গে শুভেন্দুও। সকলকে নমস্কার করে এগোতে এগোতে মোদী শুভেন্দুর সামনে থমকে দাঁড়ান। সস্নেহে তরুণ নেতার কাঁধে হাত রাখেন। শুভেন্দুও হাতজোড় করে নমস্কার করেই সামনে ঝুঁকে অবাঙালি কায়দায় মোদীর হাঁটু ছুঁয়ে প্রণাম করেন। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, স্মিত হেসে প্রধানমন্ত্রী শুভেন্দুকে বলেন, ‘‘শুভেন্দু-উ-উ-উ…। তুম আচ্ছা কাম কর রহে হো। হমে সব খবর হ্যায়।’’ অনুষ্ঠান শেষে চা-চক্রে উপস্থিতরা মোদীর মুখে আরও একবার শোনেন সেই মেঠো হাঁক, ‘‘শুভেন্দু-উ-উ-উ…।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন