দুই সেতুতে নিষিদ্ধ পণ্যবাহী গাড়ি

পুলিশ জানিয়েছে, সোমবার রাত থেকে খিদিরপুরের লোহা ব্রিজ এবং কালীঘাট সেতু দিয়ে পণ্যবাহী গাড়ি চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৯ ০১:০৩
Share:

প্রতীকী ছবি।

কলকাতার দু’টি সেতু দিয়ে পণ্যবাহী গাড়ি চলাচল আপাতত নিষিদ্ধ করল লালবাজার।

Advertisement

পুলিশ জানিয়েছে, সোমবার রাত থেকে খিদিরপুরের লোহা ব্রিজ এবং কালীঘাট সেতু দিয়ে পণ্যবাহী গাড়ি চলাচল নিষিদ্ধ করা হয়েছে। রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট সংস্থা সেতু দু’টির অবস্থা দেখার পরেই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। এর আগে আলিপুরের জিরাট ব্রিজ, অরবিন্দ সেতু, বিজন সেতু, বেলগাছিয়া সেতু এবং টালিগঞ্জ সার্কুলার রোডের সেতু দিয়ে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। ইতিমধ্যেই বাঘা যতীন রেলসেতু, শিয়ালদহ উড়ালপুল এবং কালীঘাট সেতু দিয়ে যান চলাচল বন্ধ রেখে সেগুলির স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। কাল, বৃহস্পতিবার থেকে অরবিন্দ সেতুর মেরামতি এবং স্বাস্থ্য পরীক্ষা হওয়ার কথা।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, খিদিরপুর লোহা ব্রিজের দেখভালের দায়িত্বে রয়েছে হুগলি রিভার ব্রিজ কমিশনার্স। তাদের তরফে সোমবার থেকে ওই নিষেধাজ্ঞা জারির জন্য আবেদন করা হয়েছিল। তবে পুলিশ জানিয়েছে, লোহা ব্রিজ দিয়ে ছোট গাড়ি এবং বাস চলাচলে বাধা থাকছে না। বন্দরমুখী ভারী গাড়ি খিদিরপুরের নতুন সেতু এবং সত্য ডাক্তার রোড, গার্ডেনরিচ রোড ও হেস্টিংস হয়ে যাবে। কালীঘাট সেতু দিয়ে চলাচলকারী মালবাহী গাড়িকে চেতলা সেন্ট্রাল রোড ও চেতলা ব্রিজ হয়ে যেতে হবে।

Advertisement

খিদিরপুরের লোহা ব্রিজের অবস্থা কেমন, তা পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছিল রাইট্‌সকে। বিশেষজ্ঞেরা প্রাথমিক পর্যায়ে ওই সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে প্রস্তাব করেছিলেন, সেটি ভারী গাড়ি চলাচলের উপযুক্ত নয়। আগে তার পূর্ণাঙ্গ সমীক্ষা এবং মেরামত প্রয়োজন। সেই সুপারিশ মেনেই লোহা ব্রিজে ভারী গাড়ি চলাচল বন্ধ হল। অন্য দিকে টালি নালার উপরে কালীঘাট সেতুটিও বহু পুরনো। মাঝেরহাট সেতু বিপর্যয়ের পরে কেএমডিএ-র বিশেষজ্ঞ কমিটি ওই সেতু ঘুরে দেখে। স্বাস্থ্য পরীক্ষা করে তাঁরা পূর্ণাঙ্গ মেরামতির প্রস্তাব করেছিলেন। এখন ভারী গাড়ি চলাচল বন্ধ করে ফের ওই দুই সেতুর স্বাস্থ্য পরীক্ষা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন