Kolkata

মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাও করতে মিছিল বিজেপির, সংঘর্ষে রণক্ষেত্র হাজরা

বিজেপির প্রতিবাদ মিছিল ঘিরে ধুন্ধুমার হাজরা মোড়ে। বুধবার বাবুল সুপ্রিয়র উপর হামলার প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতায় প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছিল রাজ্য বিজেপি। মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাওয়ের ডাক দেওয়া হয়েছিল। সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে সেই মিছিল হাজার মোড়ের দিকে এগোতেই পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় বিজেপি কর্মীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ১৮:১২
Share:

—ফাইল চিত্র।

বিজেপির প্রতিবাদ মিছিল ঘিরে ধুন্ধুমার হাজরা মোড়ে। বুধবার বাবুল সুপ্রিয়র উপর হামলার প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতায় প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছিল রাজ্য বিজেপি। মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাওয়ের ডাক দেওয়া হয়েছিল। সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে সেই মিছিল হাজার মোড়ের দিকে এগোতেই পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় বিজেপি কর্মীদের। লাঠি চালিয়েও সহজে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি পুলিশ। রণক্ষেত্রের চেহারা নেয় হাজরা মোড়।

Advertisement

বিজেপির মিছিল রাসবিহারী মোড় পর্যন্ত শান্তিপূর্ণই ছিল। কিন্তু রাসবিহারী থেকে মিছিল হাজরা মোড়ের দিকে এগনো শুরু করতেই উত্তেজনা বাড়তে থাকে। মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাওয়ের ডাক দিয়েই বৃহস্পতিবার এই মিছিলের আয়োজন করেছিল রাজ্য বিজেপি। তাই আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি রুখতে হাজরা মোড়ের কাছে বড়সড় পুলিশ বাহিনী মোতায়েন হয়। কর্ডন করে আটকে দেওয়া হয় রাস্তা। পুলিশের কর্ডনে মিছিল বাধা পেতেই পরিস্থিতির অবনতি হয়। বিজেপির কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ শুরু হয়।


বিজেপি-পুলিশ খণ্ডযুদ্ধে রণক্ষেত্র হাজরা মোড়। ছবি: সুদীপ আচার্য।

Advertisement

পুলিশের দাবি, বিজেপি কর্মীরা পুলিশকে দেখেই ইট-পাটকেল ছুড়তে শুরু করেন। তার পরেই মিছিল ছত্রভঙ্গ করতে লাঠি চালাতে হয়। কিন্তু বিজেপির দাবি অন্য রকম। বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী রূপা গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমাদের মিছিল পুরোপুরি শান্তিপূর্ণ ছিল। পুলিশই গোলমাল পাকিয়েছে। সব পরিকল্পিত ছিল। বিজেপির মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশকে দিয়ে পরিকল্পনা মাফিক গোলমাল বাধিয়েছে তৃণমূল সরকার।’’ সাংসদের অভিযোগ, কয়ের জন মহিলা পুলিশ কর্মী মিছিলের ভিতরে ঢুকে পিছন থেকে তাঁকে ও আরও কয়েক জনকে বার বার ধাক্কা দিয়ে পরিস্থিতি উত্তপ্ত করে তোলেন।

আরও পড়ুন: বিক্ষোভে গিয়ে ইট খেলেন বাবুল, উত্তপ্ত আসানসোল

বুধবার বিজেপি রাজ্যের মন্ত্রী তথা আসানসোল উত্তরের বিধায়ক মলয় ঘটকের বাড়ি ঘেরাও কর্মসূচি নিয়েছিল। তা রুখতে পথে নামে তৃণমূল। দিনভর আসানসোলে আক্রান্ত হন বিজেপি কর্মীরা। আসানসোলের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ঘটনাস্থলে গেলে তাঁর উপরেও হামলা চালায় তৃণমূল। কেন্দ্রীয় মন্ত্রীর উপর তৃণমূলের হামলার প্রতিবাদেই এ দিন কলকাতায় প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছিল বিজেপি।

মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাও কর্মসূচি শেষ পর্যন্ত পুলিশ আটকে দিয়েছে। কিন্তু বিজেপির বিক্ষোভকে সহজে নিয়ন্ত্রণে আনা যায়নি। হাজরা মোড় এ দিন রণক্ষেত্র হয়ে উঠেছিল। অবরুদ্ধ হয়ে পড়েছিল আশপাশের রাস্তাগুলি। এক ঘণ্টারও বেশি সময় ধরে অচল ছিল গোটা এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন