যুবক খুনে মানিকতলা রুদ্ধ, পথে নামল র‌্যাফ

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বুধবার সকালে শিয়ালদহ জি আর পি এলাকায় ফুলবাগানের গুরুদাস হল্ট স্টেশনের কাছে রেললাইনের ধারে লিচুবাগান বস্তির বাসিন্দা রানা দাসের (২৫) রক্তাক্ত দেহ উদ্ধার হয়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৮ ০১:৫২
Share:

প্রতীকী ছবি।

পায়রা চুরির অপবাদে যুবক খুনের ঘটনায় উত্তাল হল মানিকতলা মেন রোড। ঘটনার চব্বিশ ঘণ্টা পরেও অভিযুক্তেরা গ্রেফতার না হওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসীরা বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটা থেকে এক ঘণ্টা ওই রাস্তা অবরোধ করেন। এর জেরে মানিকতলা, কাঁকুড়গাছি, ফুলবাগান, খন্না এলাকায় ব্যাপক যানজট হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মানিকতলা, নারকেলডাঙা থানার পুলিশ ঘটনাস্থলে আসে। নামানো হয় র‌্যাফ। পরে ডিসি (ইএসডি) দেবস্মিতা দাস ঘটনাস্থলে এসে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে অবরোধ ওঠে।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বুধবার সকালে শিয়ালদহ জি আর পি এলাকায় ফুলবাগানের গুরুদাস হল্ট স্টেশনের কাছে রেললাইনের ধারে লিচুবাগান বস্তির বাসিন্দা রানা দাসের (২৫) রক্তাক্ত দেহ উদ্ধার হয়। তাঁকে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। মৃতের পিসেমশাই স্বপন বসাকের অভিযোগ, ‘‘মঙ্গলবার রাতে বেশ কয়েক জন যুবক রানার বাড়িতে ঢুকে পায়রা চুরির অপবাদ দেয়। গোটা ঘর তল্লাশি করে পায়রা না পেয়ে ওরা ফিরে চলে যায়।’’ স্বপনবাবুর কথায়, ‘‘৭-৮ জন যুবক ফের বুধবার সকালে রানাকে ঘুম থেকে ডেকে তুলে নিয়ে যায়। বুধবার দুপুর বারোটা বেজে গেলেও রানা না ফেরায় আমি নিজেই ওকে খুঁজতে বেরোই।’’ তিনি আরও জানান, স্থানীয় এক বাসিন্দা মারফ়ত খবর পেয়ে গুরুদাস হল্ট স্টেশনের কাছে ছুটে গিয়ে দেখেন, রানার দু’টি হাত পিছনে বেঁধে কয়েক জন যুবক ভারী কাঠ ও রড দিয়ে মারছে। সেই সময়ে তিনি প্রতিবাদ করায় ওরা তাঁকে ঠেলে ফেলে দেয়। এর পরে রানার পিসেমশাই তড়িঘড়ি বাড়িতে ফিরে লোকজন ডেকে নিয়ে ফের গুরদাস হল্ট স্টেশনের কাছে যান। গিয়ে দেখেন, রানা রক্তাক্ত অবস্থায় লাইনের ধারে পড়ে রয়েছেন। এর পরে তাঁকে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

বুধবারের দুপুরে এই ঘটনার পরে উত্তাল হয়ে ওঠে লিচুবাগান বস্তি। রানার বাবা সন্তোষ দাসের অভিযোগ, ‘‘আমার ছেলে কোনও ঝুটঝামেলায় থাকত না। তা সত্ত্বেও এলাকার বেশ কয়েক জন দুষ্কৃতী ওকে পায়রা চুরির অপবাদে পিটিয়ে মেরে ফেলল। এই ঘটনায় খুনিদের কঠোর শাস্তি হোক, এটাই চাই।’’ স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, লাগোয়া গুরদাস হল্ট স্টেশনের দুষ্কৃতীরাজ দিন দিন বেড়ে চলেছে। স্টেশনের পাশে টিনের ছাউনি দেওয়া একটি মদের ঠেক রয়েছে। ওই মদের ঠেকেই দুষ্কৃতীদের আখড়া। ওখানে নানা রকম ‘অপকর্ম’ চলে। আগেও ওখানে তিন জন খুন হয়েছেন। বুধবার রানাকে ওরাই মেরে ফেলেছে বলেই অভিযোগ স্থানীয়দের।

Advertisement

বৃহস্পতিবার সকালেও খুনের ঘটনায় কেউ গ্রেফতার না হওয়ায় এ দিন সাড়ে এগারোটা থেকে স্থানীয় প্রায় পাঁচশো বাসিন্দা মানিকতলা মেন রোড অবরোধ করেন। পুলিশ জানায়, অবরোধ উঠে যাওয়ার পরে বাসিন্দারা এক জোট হয়ে গুরুদাস হল্ট স্টেশনের কাছে মদের ঠেকটি ভেঙে দেন। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় স্থানীয় বাসিন্দা চিনু, রাকেশ, অমিত, ডেভিড-সহ বারো জনের বিরুদ্ধে মারধর ও খুনের অভিযোগ দায়ের হয়েছে। শিয়ালদহ জি আর পি এই ঘটনায় তিন যুবককে গ্রেফতার করেছে। রেলপুলিশের এক কর্তা বলেন, ‘‘বাকিদের খোঁজে তল্লাশি চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন