PIL

Durga Puja 2022: দুর্গাপুজোয় সরকারি টাকা কেন? মুখ্যমন্ত্রীর ঘোষণায় প্রশ্ন তুলে জোড়া মামলা কলকাতা হাই কোর্টে

৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে কেন ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হচ্ছে, প্রশ্ন তুলে দ্বিতীয় জনস্বার্থ মামলা দায়ের হল হাই কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৮:০০
Share:

কলকাতা হাই কোর্টে দায়ের দ্বিতীয় জনস্বার্থ মামলা। ফাইল চিত্র।

রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে কেন ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হচ্ছে, এই প্রশ্ন তুলে দ্বিতীয় জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই মামলা গ্রহণ করেছে। মামলাকারী জনৈক সুবীরকুমার ঘোষের আবেদন, সরকারের এই অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহার করতে নির্দেশ দিক আদালত।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজো কমিটিকে অনুদানের ঘোষণার বিরোধিতা করে বেশ কয়েকটি প্রশ্ন তুলেছেন মামলাকারী। আদালতের নির্দেশ মেনে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা না দিয়ে কেন পুজোয় অনুদান দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। মামলাকারীর আরও দাবি, রাজ্যে যেখানে বহু মানুষ দু’বেলা খেতে পায় না, ঠিক মতো পানীয় জলটুকু পায় না, সেখানে এত টাকা জনমুখী কোনও কাজে লাগানো যেত। পাশাপাশি পুজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলে যে ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, তারও বিরোধিতা করা হয়েছে। মামলাকারীর আবেদন, বৃহত্তর জনস্বার্থে এই অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহার করুক রাজ্য সরকার।

উল্লেখ্য, প্রায় একই দাবি নিয়ে বুধবার একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে। এ নিয়ে দ্বিতীয় মামলা দায়ের হল। প্রথম মামলার শুনানি শুক্রবার হতে পারে। তবে এই মামলার শুনানি শুক্রবার অথবা সোমবার হতে পারে।

Advertisement

গত সোমবার মুখ্যমন্ত্রী রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। গত দু’বছর পুজো কমিটিগুলিকে রাজ্যের দেওয়া অনুদানের অঙ্ক ছিল ৫০ হাজার। তবে এ বার আর্থিক অনুদানের পাশাপাশি পুজো কমিটিগুলি বিদ্যুৎ বিলেও ছাড় পাবে। আগেই এই সিদ্ধান্তের সমালোচনা করেছে বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন