হৃৎপিণ্ড এবং ফুসফুসও বদলাবে এসএসকেএম

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, কয়েক মাস আগে এসএসকেএম হাসপাতালের তরফে এই দু’টি প্রতিস্থাপনের অনুমোদনের জন্য আবেদন জানানো হয়েছিল। স্বাস্থ্য দফতরের তরফে হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখে প্রতিস্থাপন কমিটির সঙ্গে আলোচনার পরেই এই লাইসেন্স দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৪২
Share:

এসএসকেএম হাসপাতাল।—ফাইল চিত্র।

লিভার, কিডনি, ত্বক প্রতিস্থাপনের অনুমতি আগেই ছিল। এ বার হৃৎপিণ্ড এবং ফুসফুস প্রতিস্থাপনেরও অনুমতি পেল রাজ্যের এক সরকারি হাসপাতাল।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, কয়েক মাস আগে এসএসকেএম হাসপাতালের তরফে এই দু’টি প্রতিস্থাপনের অনুমোদনের জন্য আবেদন জানানো হয়েছিল। স্বাস্থ্য দফতরের তরফে হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখে প্রতিস্থাপন কমিটির সঙ্গে আলোচনার পরেই এই লাইসেন্স দেওয়া হয়। স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, রাজ্যের একমাত্র ফুসফুস প্রতিস্থাপন কেন্দ্র হতে চলেছে এসএসকেএম। একমাত্র সরকারি হাসপাতাল হিসাবে আগেই সেখানে কিডনি, লিভার, ত্বক প্রতিস্থাপন হত। বছর খানেক আগে অবশ্য হৃৎপিণ্ড প্রতিস্থাপনের অনুমোদন পেয়েছে আর এক সরকারি হাসপাতাল, কলকাতা মেডিক্যাল কলেজ।

চিকিৎসকদের মতে, বায়ুদূষণ ও তামাকজাত দ্রব্য সেবনের কারণে ফুসফুসের রোগ বাড়ছে। এই অবস্থায় চিকিৎসা পরিকাঠামো উন্নত করা জরুরি। ক্রমবর্ধমান রোগীর কথা ভেবে এই প্রতিস্থাপনের পরিকল্পনা করা হয়। এসএসকেএম সূত্রের খবর, হৃৎপিণ্ড ও ফুসফুস প্রতিস্থাপনের জন্য কার্ডিয়োভাস্কুলার বিভাগ ও চেস্ট মেডিসিন বিভাগের চিকিৎসকদের সঙ্গে ইতিমধ্যেই কাজ শুরু করেছেন কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন