প্রয়াত হলেন শিল্পী সুনীল দাস

ওয়েবসাইটে এখনও জ্বলজ্বল করছে লেখাটা। কালো একটি ষাঁড়ের পা ঘেঁষে গাঢ় বেগুনিতে ‘আই অ্যাম কস্টলি নট ফর অল’। তার ঠিক ডান দিকেই রয়েছে আই অ্যাম দ্য ‘দ্য বেস্ট’। আত্মবিশ্বাসী এই মানুষটি সুনীল দাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৫ ১২:৫৬
Share:

ওয়েবসাইটে এখনও জ্বলজ্বল করছে লেখাটা। কালো একটি ষাঁড়ের পা ঘেঁষে গাঢ় বেগুনিতে ‘আই অ্যাম কস্টলি নট ফর অল’। তার ঠিক ডান দিকেই রয়েছে আই অ্যাম দ্য ‘দ্য বেস্ট’। আত্মবিশ্বাসী এই মানুষটি সুনীল দাস। ঘোড়ার ছবির জন্য বিখ্যাত এই শিল্পী হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে সোমবার ভোরে প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

Advertisement

কলকাতার সরকারি আর্ট কলেজের ছাত্র ছিলেন তিনি। সেটা ১৯৫৪ সাল। সেই ১৯৫৮-৫৯ থেকেই সুনীল অজস্র বিষয়, অজস্র আঙ্গিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। ছাত্রাবস্থা থেকেই তিনি ঘোড়া আঁকতেন। এমনকী, তাঁর খ্যাতির কারণও এই ঘোড়া। ললিত কলা অ্যাকাডেমির জাতীয় পুরস্কারও পেয়েছিলেন ঘোড়া ড্রয়িং-এর জন্য। সেই ঘোড়া তিনি নিরন্তর এঁকে যান। ঘোড়ার মুখের ত্রিমাত্রিক ভাস্কর্যের কাজও করেছেন তিনি। পরের দিকে ষাঁড়ও হয়ে ওঠে তাঁর শিল্পের বিষয়। তবে, ঘোড়া হোক বা ষাঁড়— প্রাণী পরিচয়কে ছাপিয়ে শিল্পীর কল্পনায় তারা হয়ে উঠেছিল সময়েরই প্রতীক।

এ দিন সকালে তাঁর মরদেহ সরকারি আর্ট কলেজ, কনটেম্পোরারি আর্টিস্ট, ললিতকলা অ্যাকাডেমি এবং বিড়লা অ্যাকাডেমিতে নিয়ে যাওয়া হয়। ক্যাওড়াতলা শ্মশানে তাঁর অন্ত্যেষ্টি সম্পন্ন হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন