Partha Chatterjee

৩০ জুন পর্যন্ত বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান, জানালেন শিক্ষামন্ত্রী

উচ্চমাধ্যমিকের তিনদিনের পরীক্ষা বাকি। শিক্ষামন্ত্রী বলেন, ‘‘পরীক্ষার্থীদের যতটা সম্ভব বাড়ির কাছাকাছি কেন্দ্রে পরীক্ষার ব্যবস্থা করা হবে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২০ ১৭:৩০
Share:

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র

গোটা জুন মাস বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। রবিবার এ কথা জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবারই আনলকডাউন প্রক্রিয়ার কেন্দ্রীয় নির্দেশিকায় উল্লেখ ছিল, জুলাই মাসে পরিস্থিতি পর্যালোচনা করে স্কুল কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

রবিবার পার্থবাবু জানিয়েছেন, ৩০ জুন পর্যন্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সমস্ত বন্ধ থাকবে। শিক্ষা সংক্রান্ত সমস্ত বিভাগই বন্ধ থাকবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘‘আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাদের সুস্থতা।”

এ দিন শিক্ষামন্ত্রী উচ্চমাধ্যমিকের যে তিনদিনের পরীক্ষা বাকি রয়েছে, সেই প্রসঙ্গে বলেন, ‘‘ সামাজিক দূরত্ব বিধি মানার জন্য পরীক্ষা কেন্দ্র বাড়ানো হবে। পরীক্ষার্থীদের যতটা সম্ভব বাড়ির কাছের কেন্দ্রে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে।”পার্থবাবু এ দিন জানিয়েছেন, রাজ্যের প্রায় সাত হাজার স্কুল এবং কলেজে পরিযায়ী শ্রমিকদের জন্য কোয়রান্টিন সেন্টার করা হয়েছে। পরিযায়ী শ্রমিকদের প্রসঙ্গে তিনি বলেন, ‘‘একদিকে আমপান অন্যদিকে করোনা। গত ১০০ বছরে কোনও সরকার বা প্রশাসনকে এ রকম সঙ্কটজনক পরিস্থিতির মোকাবিলা করতে হয়নি।”

Advertisement

আরও পড়ুন: রাজ্যে লকডাউন কতটা? দেখে নিন ১৫ দিনের নির্দেশিকা

পরিযায়ী শ্রমিকদের কথা বলতে গিয়েই পার্থবাবু, হঠাৎ করে কেন্দ্রীয় সরকারের লকডাউন ঘোষণার সিদ্ধান্তের সমালোচনা করেন। তিনি বলেন, ‘‘রাজ্যর সঙ্গে কোনও সমন্বয় রাখা হয়নি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন