State News

‘হিটলারও এই কাজ করেননি, মোদীকে রাজনীতি থেকে সরাব’

সারা দেশকে রসাতলে পাঠিয়ে মোদী মজায় ঘুমোচ্ছেন। নোট বাতিল প্রসঙ্গে ধর্মতলা থেকে মোদীর বিরুদ্ধে এই ভাবেই সুর চড়ালেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোটা বাতিলের প্রতিবাদে সোমবার ‘আক্রোশ দিবস’-এর ডাক দিয়েছিলেন মমতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৬ ১৪:১৬
Share:

ফাইল চিত্র।

সারা দেশকে রসাতলে পাঠিয়ে মোদী মজায় ঘুমোচ্ছেন। নোট বাতিল প্রসঙ্গে ধর্মতলা থেকে মোদীর বিরুদ্ধে এই ভাবেই সুর চড়ালেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোটা বাতিলের প্রতিবাদে সোমবার ‘আক্রোশ দিবস’-এর ডাক দিয়েছিলেন মমতা। তাঁর সেই আহ্বানে সাড়া দিয়ে এ দিন প্রচুর কর্মী-সমর্থক হাজির হয়েছিলেন ধর্মতলায়। মমতার নেতৃত্বে কলেজ স্কোয়ার থেকে মিছিল শেষ হয় ধর্মতলায়। মিছিলে সামিল হয়েছিলেন টলিউডের অনেক তারকা, সাহিত্যিক এবং ক্রীড়াবিদরা।

Advertisement

গত ৮ নভেম্বর ৫০০ ও ১০০০-এর নোট বাতিলের পরই কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিলেন মমতা। পাশে পেয়েছিলে কেজরীবালকেও। সমস্ত বিরোধীদের কেন্দ্রের বিরুদ্ধে এককাট্টা করতে দৌড়ে গিয়েছিলেন দিল্লিতেও। সেখানে ধর্নাতেও বসেন। সে দিন কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন নোট বাতিলের এই সিদ্ধান্তকে তুলে নেওয়ার জন্য। সে দিন ছিল রাজধানী। আর এ দিন সেই একই আক্রমণাত্মক ভঙ্গিতে মোদীকে তুলোধোনা করেন মমতা। মমতা বলেন, “চাষি, শ্রমিকদের ঘরে খাবার নেই, আর মোদী মজায় ঘুমোচ্ছেন।”

কেন্দ্রের যে এই হঠকারী সিদ্ধান্ত মেনে নেওয়া হবে এ দিন তা স্পষ্ট করে দেন মমতা। মমতা বলেন, “দেশকে বরবাদ হতে দেব না। হয় মরব, না হয় লড়াই করে বাঁচব।” নোট বাতিলের পর থেকেই দেশজুড়ে সর্বত্র একই ছবি। কোনও ব্যাঙ্কে টাকা নেই, মানুষ টাকার জন্য এটিএমে হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছেন। ব্যবসা-বাণিজ্য কার্যত লাটে উঠতে বসেছে। এই প্রসঙ্গ তুলেই মমতা কটাক্ষ করে বলেন, “হিটলারও এমন কাজ করেননি। হঠাত্ করে উঠল বাই, স্বর্গে যাই।” কেন্দ্র যে মানুষকে ক্যাশলেস করে ছেড়েছে, তা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। এর প্রতিবাদ হচ্ছে, হবে।

Advertisement

মমতা প্রশ্ন তোলেন, “কে খাবে, কে পরবে, কে গান গাইবে তার জন্য অনুমতি নিতে হবে?” তিনি আরও বলেন, “আমার টাকা, আমি ইনকাম ট্যাক্স দিই। আর বলে দিচ্ছে তুমি সেই টাকা তুলতে পারবে না?” ক্যাশলেস সোসাইটির প্রসঙ্গ তুলে মোদীকে কটাক্ষ করতেও ছাড়েননি। বলেন, “ক্যাশলেস নয়, ফেসলেস মোদী।”

আরও খবর...

নোট কাণ্ডে মমতার মিছিল, ‘আক্রোশ দিবস’-এ দুর্ভোগ শহরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন