Mamata Banerjee

‘ওয়াশিং মেশিন নাকি! তৃণমূলে থাকলে কালো, বিজেপি-তে ভাল’, কটাক্ষ মমতার

১৩ টি রিফিউজি কলোনির দেড় লক্ষ পরিবারকে পাট্টা দেওয়ার আশ্বাস দিয়েছেন মমতা। নাগরিকত্ব নিয়ে মতুয়াদেরও বার্তা দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২১ ১৬:২৪
Share:

রানাঘাটের জনসভা থেকে বিজেপিকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের। নিজস্ব চিত্র

বিজেপি ‘ওয়াশিং মেশিন’। রাজ্যে দলবদল প্রসঙ্গে গেরুয়া শিবিরকে সোমবার এই ভাষাতেই কটাক্ষ করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সূত্র ধরে বিজেপিকে ‘জাঙ্ক পার্টি’ বলেও খোঁচা দিয়েছেন তিনি।

Advertisement

সোমবার রানাঘাটের হবিবপুরে সভা ছিল মমতার। রানাঘাট লোকসভা কেন্দ্রটি ২০১৯ সালে বিজেপি দখল করেছে। সেই রানাঘাট থেকেই গেরুয়া শিবিরের উদ্দেশে সর্বাত্মক আক্রমণ শানালেন মমতা। সম্প্রতি শুভেন্দু অধিকারী-সহ একাধিক তৃণমূল নেতা বিজেপিতে গিয়েছেন। তা নিয়ে ‘ছোটখাট’ প্রতিক্রিয়া এর আগে দিয়েছেন মমতা। কিন্তু সোমবার দলবদল নিয়ে সবিস্তারে বললেন তিনি। স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই জনতার দিকে ছুড়ে দিলেন প্রশ্ন, ‘‘এই যে কয়েক জন গিয়েছে। কেন গিয়েছে বলুন তো?’’ মমতার ব্যাখ্যা, ‘‘ওরা অনেক টাকা করেছে। কাউকে ইডির, সিবিআইয়ের ভয় দেখিয়েছে। এই সব ভয় দেখিয়ে বলেছে, যদি টাকা রাখতে চাও, তা হলে বিজেপিতে যাও। যদি কালো টাকা সাদা করতে চাও, তবে বিজেপিতে যাও।’’ সেই সঙ্গে বিজেপি-কে নিশানা করে তাঁর তোপ, ‘‘বিজেপি ‘জাঙ্ক পার্টি’ হয়ে গিয়েছে। ডাস্টবিনের মধ্যে সব ফেলে দিচ্ছে। আর সেই ডাস্টবিন থেকে বিজেপি করলে সাত খুন মাফ, অন্যরা করলে বন্ধ ঝাঁপ।’’ মমতার মতে, ‘‘বিজেপি হল ওয়াশিং মেশিন। তৃণমূলে থাকলে সবাই কালো। আর বিজেপিতে গেলেই সকলে ভাল।’’

রাজ্যের অন্তত ৬৭টি আসনে ফ্যাক্টর মতুয়া ভোট। সোমবার মতুয়া-গড় রানাঘাটে দাঁড়িয়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে মমতার বার্তা, ‘‘৫০ থেকে ৬০ বছর ধরে দেশে থাকলে এমনিই নাগরিক হয়ে যাবেন।’’ দেশভাগের পর থেকে উদ্বাস্তুদের কথা কেউ ভাবেনি বলেও অভিযোগ করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: স্বাস্থ্যসাথী প্রকল্পে চিকিৎসা না দিলে লাইসেন্স বাতিল, হুঁশিয়ারি মমতার

আরও পড়ুন: আমরা সবাই নাগরিক, বার্তা মতুয়াদের, সিএএ নিয়ে বিজেপিকে তোপ মমতার

রাজ্যের ১৩ টি রিফিউজি কলোনির দেড় লক্ষ পরিবারকে পাট্টা দেওয়ার আশ্বাস এ দিন দিয়েছেন মমতা। তাঁর ঘোষণা, ‘‘আমি চাই বাংলায় তেমন একটা উদ্বাস্তু পরিবার থাকবে না, যারা পাট্টা পাবে না।’’ সিএএ-র দাবিদারদের ‘ঘাড় ধাক্কা দিয়ে তাড়িয়ে’ দেওয়ার হুঙ্কারও দিয়েছেন মমতা।

রাজ্যের বিভিন্ন এলাকায় বিজেপি-র ‘ভোজন রাজনীতি’র কৌশল নিয়ে তীব্র আক্রমণ শানিয়েছেন তৃণণূল নেত্রী। তাঁর মতে, বিজেপি নেতারা ‘সেজেগুজে ফাইভ স্টারের খাবার নিয়ে প্রাইভেট প্লেনে করে এসে মিনারেল ওয়াটার’ খাচ্ছেন। বিজেপি নেতাদের ‘পথের ধুলোয়’ নামার ‘পরামর্শ’ও দিয়েছেন তিনি।

সোমবার আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একাসনে বসিয়ে বিজেপি-কে বিঁধেছেন মমতা। তাঁর মতে, ‘‘ট্রাম্প হেরে গিয়েই বলছে, আমি জিতেছি। ওরাও তাই। হেরে গিয়েই বলবে, আমরা জিতেছি। কোনও পার্থক্য নেই। একই জিনিস, কয়েনের এ পিঠ-ও পিঠ।’’

বিজেপি-র ‘সোনার বাংলা’ গড়ার দাবি নিয়েও মুখ খুলেছেন মমতা। তাঁর দাবি, ‘‘বাংলায় কিছু বাকি আছে সোনার বাংলা তৈরি করতে? সোনার বাংলা অলরেডি তৈরি হয়ে গিয়েছে। এই বাংলাটা এখন বিশ্ব বাংলা হচ্ছে।’’ তবে বিজেপি থাকলে, ‘ছিয়াত্তরের মন্বন্তর দেখা যাবে, মানুষ খেতে পাবে না’, বলে খোঁচা দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন