Mamata Banerjee

প্রশাসন ও রাজনীতি, দুই-ই মমতার সফরে

নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর বহু আগেই ঠিক করা। উৎসবের মরসুম শেষ হওয়ার পরেই তাঁর এই সফর নির্ধারিত করা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ০৪:৫৯
Share:

ছবি: পিটিআই।

নভেম্বরের গোড়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘুরে যাওয়ার পরে এ বার বাঁকুড়া যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই সফর অবশ্য কিছুটা সরকারি। সেই সঙ্গে রাজনৈতিক সভা করার কথাও রয়েছে মুখ্যমন্ত্রীর। সব কিছু ঠিক থাকলে মুখ্যমন্ত্রী প্রথমে যাবেন খাতড়ায়। ২৩ নভেম্বর সেখানে প্রশাসনিক বৈঠক। পর দিন প্রকল্পের উদ্বোধন ও সুবিধা বণ্টনের কর্মসূচি। তার পর ২৫ নভেম্বর বাঁকুড়া শহরে রাজনৈতিক সভা করার কথা তাঁর।

Advertisement

নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর বহু আগেই ঠিক করা। উৎসবের মরসুম শেষ হওয়ার পরেই তাঁর এই সফর নির্ধারিত করা ছিল। তবে রাজনৈতিক মহলের বিচারে শাহ বাঁকুড়ায় আদিবাসী পরিবারে খাওয়া দাওয়া করে যাওয়ার পরে মুখ্যমন্ত্রী প্রথমেই আদিবাসী অধ্যুষিত অঞ্চলে রাজ্য প্রশাসনকে নিয়ে হাজির করছেন। তৃণমূলের এক শীর্ষ নেতার মন্তব্য, ‘‘আমাদের নেত্রী বুঝিয়ে দিতে চান, তিনি মানুষের জন্য কাজ করেন। লোকদেখানো খাওয়াদাওয়া নয়।’’

লোকসভা ভোটে বাঁকুড়ার দুটি আসনেই বিজেপির কাছে হেরেছে তৃণমূল। এ বার ভোটের হাওয়া ওঠার প্রথম ধাপেই মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর তাৎপর্যপূর্ণ। বাঁকুড়া শহরে রাজনৈতিক সভা থেকে তিনি আগামী নির্বাচনের নিরিখে বিজেপির বিরুদ্ধে সুনির্দিষ্ট বার্তা দিতে পারেন। কয়েক দিন আগেই শাহ বাঁকুড়ায় কর্মিসভা করে তৃণমূল সরকারকে উপড়ে ফেলে দেওয়ার ‘হুমকি’ দিয়েছেন। রাজ্যে অন্তত ২০০ আসন বিজেপির লক্ষ্য বলে তিনি মন্তব্য করেন। মমতা তাঁর সভায় এর জবাব দেবেন বলেও রাজনৈতিক শিবির মনে করছে।

Advertisement

আরও পড়ুন: ছট বন্ধই সরোবরে, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও মিলল না অনুমতি

আরও পড়ুন: সংগঠন বুঝতে ‘ইন্টারভিউ’ বিজেপির জেলা নেতাদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন