Mamata Banerjee

Mamata Banerjee & Shinzo Abe: বাংলার সঙ্গে শিনজো আবের বিশেষ যোগাযোগ ছিল, জাপানের কনসাল জেনারেলকে চিঠি মমতার

আততায়ীদের হামলায় প্রাণ হারিয়েছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। তাঁর সঙ্গে বাংলার বিশেষ সম্পর্কের উল্লেখ করলেন মমতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৬:০৮
Share:

শিনজো আবের মৃত্যুতে জাপান কনসাল জেনারেলে শোকবার্তা মমতার। ফাইল চিত্র

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বাংলার বিশেষ যোগাযোগ ছিল। শিনজো-হত্যার পর কলকাতায় কর্মরত জাপানের কনসাল জেনারেল নাকাগোয়া কোইছিকে পাঠানো শোকবার্তায় এমনটাই জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার কলকাতায় অবস্থিত জাপানি দূতাবাসের কনসাল জেনারেলের দফতরে নবান্ন থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। সেখানে শিনজোর আমলে বাংলা ও জাপানের মধ্যে সম্পর্ক দৃঢ় হওয়ার কারণ ব্যাখ্যা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, বিষয়টি জানিয়ে টুইটও করেছেন মমতা।

Advertisement

টুইটে মমতা লিখেছেন, ‘জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের মর্মান্তিক মৃত্যুতে আমি গভীর ভাবে শোকাহত। তাঁর নৃশংস হত্যাকাণ্ড আমাদের ব্যথাতুর করেছে। তিনি শুধু ভারত ও জাপানের মধ্যেই সম্পর্ককে দৃঢ় করেননি, বাংলার সঙ্গেও তাঁর বিশেষ যোগাযোগ ছিল।’

মমতা চিঠিতে জানিয়েছেন ‘শিনজোর আমলেই বহু জাপানি বেসরকারি সংস্থা পশ্চিমবঙ্গে এসে কাজকর্ম শুরু করায়, জাপানের সঙ্গে বাংলার বাণিজ্যিক যোগাযোগ মজবুত হয়েছিল। এ ক্ষেত্রে তিনি জাপানি সংস্থা ‘জাইকা’ ও ‘জিট্রো’র নামও চিঠিতে উল্লেখ করেছেন। ব্যবসায়িক সর্ম্পকের পাশাপাশি, জাপানের সঙ্গে বাংলার সাংস্কৃতিক মেলবন্ধন ঘটেছিল বলেও চিঠিতে দাবি করেছেন মমতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন