durga puja

শারদোৎসবের আগেই কলকাতা শহরের সব রাস্তা সারানোয় নতুন উদ্যোগ মেয়র ফিরহাদ হাকিমের

শনিবার সাংবাদিক বৈঠকে মেয়র জানালেন, কলকাতা শহরের উত্তর ও দক্ষিণ প্রান্তের জন্য দু'টি পৃথক দল তৈরি করা হচ্ছে। ভাঙা বা বেহাল রাস্তার অভিযোগ পেলে দলের অধীনে থাকা পট হোল রিপেয়ারিং ভ্যান সঙ্গে সঙ্গে রাস্তা সারাইয়ের বন্দোবস্ত করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৭
Share:

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম পুজোর আগেই সব রাস্তা সারাই করতে চান। ফাইল চিত্র।

শারদোৎসবের আর এক মাসও বাকি নেই। অথচ শহরের রাস্তার বেহাল দশা নিয়ে অভিযোগের অন্ত নেই। তাই এ বার সেই অভিযোগের সুরাহা করতে পদক্ষেপ করলেন স্বয়ং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার সাংবাদিক বৈঠকে তিনি জানালেন, কলকাতা শহরের উত্তর ও দক্ষিণ প্রান্তের জন্য দু'টি পৃথক দল তৈরি করা হচ্ছে। ভাঙা বা বেহাল রাস্তার অভিযোগ পেলে দলের অধীনে থাকা পট হোল রিপেয়ারিং ভ্যান সঙ্গে সঙ্গে রাস্তা সারাইয়ের বন্দোবস্ত করবে।

Advertisement

স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে, ওই দু’টি দল কী ভাবে জানবে, কলকাতার কোথায় কোন রাস্তা খারাপ অবস্থায় রয়েছে? জবাবে মেয়র বলেছেন, ‘‘শো টু মেয়র কর্মসূচিতে একটি হোয়াটস্যাপ নম্বর চালু করা হয়েছিল। সেই নম্বরে যে কেউ ছবি তুলে ঠিকানা দিয়ে পাঠালেই, পুর কর্তৃপক্ষ সংশ্লিষ্ট দলকে খবর দিয়ে রাস্তা ঠিক করতে পাঠাবেন।’’ নম্বরটি হল— ৮৩৩৫৯৯৯১১১। ফিরহাদের আশা, মহালয়ার আগেই এই পদ্ধতিতে শহরের সব বেহাল রাস্তা সারাইয়ের কাজ শেষ হয়ে যাবে।

তবে দু’টি দল তৈরি করেই রাস্তা মেরামতের কাজের উদ্যোগ থামাতে নারাজ ফিরহাদ। মেয়র জানিয়েছেন, পুজোর আগে ২০ সেপ্টেম্বর থেকে রোজ কলকাতা শহরের রাস্তা সারাইয়ের কাজ খতিয়ে দেখতে বেরোবেন তিনি স্বয়ং। ফলে রাস্তা সারাইয়ের দায়িত্বে থাকা পূর্ত ও ইঞ্জিনিয়ারিং বিভাগকে পুজো পর্যন্ত অনেক বেশি সজাগ থাকতে হবে বলেই পুর প্রশাসন সূত্রে খবর।

Advertisement

প্রসঙ্গত, চেতলা এলাকাতেও মেয়রের নিজের পুজো অগ্রণী নিয়েও শারদোৎসবের সময় ব্যস্ত থাকেন মেয়র। তাই তার আগেই যাবতীয় কাজ সেরে ফেলতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন