জমা জলে বিপত্তি, তাপবিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিট বিকল

কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রে মোট ইউনিট রয়েছে ৬টি। তার মধ্যে ৩টি ইউনিট কয়েক মাস ধরে সংস্কারের জন্য বন্ধ রয়েছে। বাকি ৩টি ইউনিটের মধ্যে চালু ছিল দুটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোলাঘাট শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৯ ০০:৫৯
Share:

কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র।

দু’দিনের টানা বৃষ্টিতে জল জমে বিপত্তি বাধল কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রে। শুক্রবার রাত থেকে বৃষ্টির জেরে জল জমে তাপবিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিট বিকল হয়ে গিয়েছে বলে এক সূত্রে জানা গিয়েছে। ফলে, প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। রবিবার দুপুর থেকে একটি ইউনিট চালু করা গেলেও রাত পর্যন্ত অন্য ইউনিটটি চালু করা যায়নি।

Advertisement

কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রে মোট ইউনিট রয়েছে ৬টি। তার মধ্যে ৩টি ইউনিট কয়েক মাস ধরে সংস্কারের জন্য বন্ধ রয়েছে। বাকি ৩টি ইউনিটের মধ্যে চালু ছিল দুটি। জানা গিয়েছে, বৃষ্টিতে চালু দু’টি ইউনিটের চিমনির মধ্যে জল ঢুকে যায়। ফলে, শনিবার ভোর থেকে রবিবার দুপুর একটা পর্যন্ত তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ সম্পূর্ণ উৎপাদন বন্ধ হয়ে যায়। তড়িঘড়ি উচ্চ ক্ষমতা সম্পন্ন পাম্প দিয়ে একটি চিমনির জল তুলে ফেলা হয় বাইরে। ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিটটি চালু করা গেলেও তার উৎপাদন ক্ষমতা বেঁধে দেওয়া হয় ১০০ মেগাওয়াটে। অন্য ইউনিটের যন্ত্রাংশ মেরামতির জন্য পাঠানো হয় বাইরে।

কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার কৃষ্ণেন্দু চক্রবর্তী বলেন, ‘‘জমা জলে দু’টি ইউনিটই বিকল হয়ে যায়। আমরা একটি ইউনিট চালু করে দিয়েছি। আশা করছি রাতের মধ্যে আরেকটি ইউনিটও চালু হয়ে যাবে।’’ এই পরিস্থিতিতে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা তৈরি হয়েছে। যদিও বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের দাবি, ‘‘এই মুহূর্তে রাজ্যে যে পরিমাণ বিদ্যুতের চাহিদা রয়েছে, তার তুলনায় উৎপাদন অনেক বেশি হয়। ফলে কোনও বিদ্যুৎ ঘাটতি হবে না। তা ছাড়া, রাতের মধ্যেই আরেকটি ইউনিট চালু হয়ে যাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন